স্বামী অখণ্ডানন্দজী মহারাজের পুণ্যস্মৃতি* 🌾লেখক : স্বামী অকামানন্দ - Spirituality Religion

Header Ads

স্বামী অখণ্ডানন্দজী মহারাজের পুণ্যস্মৃতি* 🌾লেখক : স্বামী অকামানন্দ


স্বামী অখণ্ডানন্দজী মহারাজের পুণ্যস্মৃতি*   লেখক : স্বামী অকামানন্দ  "দীক্ষার পরদিন পূজনীয় মহারাজ আমাকে জিজ্ঞাসা করলেন, "সবজি কাটতে পার ?" আমি বললাম, "জানিনা মহারাজ ।" তিনি বললেন "একটা বেগুনকে দু'টো করবে - তারপর ঐ দু'টোকে চারটে করবে ... এ আবার জানাজানির কি আছে ?""ঠিক আছে মহারাজ", ব'লে ছুরি নিয়ে কাটতে বসে গেলাম এবং একটু পরেই যথারীতি আঙ্গুল কেটে ফেললাম ।আমার হাল দেখে পূজনীয় মহারাজ জিজ্ঞাসা করলেন, "কি হলো ?" আমি বললাম,"মহারাজ, আঙ্গুল কেটে গেছে !""তোমায় কি কাটতে বলেছিলাম ?""মহারাজ, আপনি বেগুন কাটতে বলেছিলেন ।""তুমি কি কেটেছ ?""আমি আঙ্গুল কেটেছি ।""জানো, দু'টো জিনিস আছে - *কর্মযোগ* আর *কর্মভোগ* । আমাদের মন সবসময় নানান বিষয়ে ছড়িয়ে রয়েছে । মনের মধ্যে নানান জনের নানান কথা, চিন্তা হচ্ছে... মন ছড়িয়ে পড়ছে এইসব কথাবার্তায়, চিন্তায়।তুমি যখন কোনও কাজ করবে ... একশো ভাগ মন দিয়ে করবে ... তাহলে ওই কাজ সুন্দর হবে, কাজে তৃপ্তিও আসবে । মনের বাজে খরচ হবে না । আর, তখনই কাজ হবে ... *কর্মযোগ* । তা না হ'লে সেটা হ'লো *কর্মভোগ* । আমরা কাজ করতে গিয়ে যে অকাজ করি, তাতে আমাদেরই ভুগতে হয় - যেমনটি তোমার হলো । *কর্মভোগ* হলো, *কর্মযোগ* হলো না ।"

No comments

Powered by Blogger.