VISIT TODAY RAMAKRISHNA II তোমার পরশ Dr. Arun Kumar Chattopadhyay - Spirituality Religion

Header Ads

VISIT TODAY RAMAKRISHNA II তোমার পরশ Dr. Arun Kumar Chattopadhyay

তোমার পরশ 

Dr. Arun Kumar Chattopadhya

Sri Ramakrishna

Sri Ramakrishna


Sri Ramakrishna

Sri Ramakrishna



Sri Ramakrishna

Sri Ramakrishna




তোমার পরশ

 Dr. Arun Kumar Chattopadhya


ঠাকুর কামারপুকুরে জন্ম আমাকে অপরাধী করে দেয়।
 আমার অন্তরে হু হু করে ওঠে। 
অামার চোখের কোন ভিজে ওঠে। 
ভুতির খাল, মানিক রাজার আমবাগানে 
যেখানে তুমি শৈশবে,
 কৈশোরে খেলা করেছিলে--- 
যখন সেখানে ঘুরে বেড়াই, 
তখন মনটা কেমন করে ওঠে---

 তখন ও দু-চারটি আম গাছ ছিলো,
মানিক রাজার বাগানে 
ইস্কুল থেকে বাড়ি ফেরার পথে, সেই গাছে  
         হাত বুলিয়েছি, তোমার পরশ পাবো বলে।
 ভূতির খালের পাশে, যে বড় অশ্বথ গাছটা আছে, 
সেটার তলায় তুমি বসেছিলে নিশ্চয়ই।
 এই কথা ভেবে আজও আমার কাছে ঐ গাছটি খুব প্রিয় হয়ে ওঠে। 
আমি দুই হাতে তুলে নমস্কার করি।
আমি বুঝতে পারিনা --- কোন গাছটার তলায়
 চিনু শঁাখাির তোমাকে জিলিপি খাইয়েছিল। 
 আমি অনুমান করতে পারি না---- 
ঠিক কোনখানটায়, তুমি চেতনা হারিয়েছিলে---- 
           বিশালক্ষী তলায় যাবার পথে।
ভিতর থেকে খুব ইচ্ছা জাগে, 
সে জায়গাগুলোতে গড়াগড়ি দিই। 
ঠাকুর, আমি খুঁজে পাই না। 
আমারও তো কথা ছিল, তোমার দেখানো 
              পথে হাঁটবার--- 
 আমি পারিনি। 
আমারও তো কথা ছিল ,
শিবজ্ঞানে জীবসেবা করা---
আমি পারিনি ----- 
"ঈশ্বর লাভ মনুষ্য জীবনের উদ্দেশ্য" 
 --- তুমি বলেছিলে।  
তিনটান দূরের কথা, একটান-ই তোমাকে 
নিবেদন করতে পারিনি। 
ঠাকুর কামারপুকুরে জন্ম, আমাকে অপরাধী করে দেয়---
 ঠাকুর, তুমি তো বলেছিলে--- 
হাজার বছরের অন্ধকার ঘর --- 
একটা দেশলাই কাঠিতেই  আলোকিত হয়। 
ঠাকুর, তুমি কৃপা করবে না?  
আমার হাজার জন্মের অন্ধকার দূর করতে?

No comments

Powered by Blogger.