প্রাচীন সাধুদের কথা - Spirituality Religion

Header Ads

প্রাচীন সাধুদের কথা

প্রাচীন সাধুদের কথা


Sri Ramakrishna

Sri Ramakrishna

Sri Ramakrishna

Sri Ramakrishna



যখন আমি প্রথম এসেছিলাম, তখন একজন বয়স্ক সাধুর কথা আমার মনে পড়ে ঃ “দেখাে, যদি তুমি পছন্দ মতাে সবকিছু করাে, তাহলে তুমি কেবল তােমার পছন্দ মতােই সবকিছু করতে থাকবে-এই সুন্দর বাক্যটিকে, এতটুকু হলেও তােমাকে চিন্তা করতে হবে। 
সুতরাং স্বামীজী আমাকে বলতেন ঃ দেখাে, শুরুতে, তুমি যা করাে তাতে তােমার পছন্দ নেই এবং তার জন্য আমরা তােমাকে দোষারােপ করছি না। কিন্তু একটা সময় আসবে যখন তুমি যা কিছু করছো, তাতেই তােমার পছন্দ হবে। যাতে করে তুমি লােকদের বলতে পারবে, ‘ভাই, তুমি এটা পছন্দ করাে ? হ্যাঁ, অবশ্যই আমি এটা পছন্দ করি। তুমি ওটা পছন্দ করাে?’ ‘হ্যাঁ, আমি ওটাও পছন্দ করি। বাস্তবিক পক্ষে, আমি এখানের সবকিছুই পছন্দ করি। যাতে করে, ভবিষ্যতে প্রাত্যহিক কর্মসূচীর ব্যাপারে এখানে (আশ্রমে, প্রশিক্ষণ কেন্দ্রে) আমাকে যা কিছু করতে দেওয়া হবে, তাতেই আমার পছন্দ হবে। অভ্যাসবশতঃ এই পছন্দ আসবে। ওই ইচ্ছা আসা উচিৎ।
-- স্বামী বন্দনানন্দজী মহারাজ ।




No comments

Powered by Blogger.