প্রাচীন সাধুদের কথা_স্বামী মাধবানন্দজী - Spirituality Religion

Header Ads

প্রাচীন সাধুদের কথা_স্বামী মাধবানন্দজী


প্রাচীন সাধুদের কথা _স্বামী মাধবানন্দজী

Sri Ramakrishna

Sri Ramakrishna


স্বামী গম্ভীরানন্দজী মহারাজ যখন অদ্বৈত আশ্রমের অধ্যক্ষ ছিলেন তখন আমি সেখানে যােগদান করি। আমাদের প্রকাশন বিভাগ রবিবারে বন্ধ থাকত। সেজন্য আমরা সাধারণত বেলুড় মঠে গিয়ে সারাটা দিন সেখানে কাটাতাম। স্বামী মাধবানন্দজী মাঝে মধ্যে তাঁর ব্যক্তিগত অথবা অফিসের কাজকর্ম সংক্রান্ত কোনাে চিঠিপত্র আমাদের মাধ্যমে স্বামী গম্ভীরানন্দজীকে।
Sri Ramakrishna

Sri Ramakrishna

পাঠাতেন। তিনি তাঁর চিঠি একটি ব্যবহৃত খামে ভরে, খামের মুখ বন্ধ করে আমাদের বলতেন স্বামী গম্ভীরানন্দজীকে সেটি দিতে। তিনি মনে করতেন, রামকৃষ্ণ সঘের প্রতিটি পয়সা যেন স্বামী বিবেকানন্দের রক্ত অর্থাৎ কঠিন পরিশ্রম দিয়ে অর্জিত। তিনি নিজে কৃচ্ছসাধক ছিলেন এবং সন্ন্যাসীদের অপব্যয় অথবা অমিতব্যয়ের অত্যন্ত বিরােধী ছিলেন।



Sri Ramakrishna

Sri Ramakrishna



১৯৬১ সালে মস্তিষ্কে অস্ত্রোপচারের জন্য আমেরিকা যাত্রার পূর্বে তিনি কলকাতার ৫ ডিহি এন্টালি রােডে অদ্বৈত আশ্রমের নতুন বাড়ির উদ্বোধন করেন। আমার স্পষ্ট মনে আছে, প্রবেশপথে ফিতে কাটার পর তিনি করজোড়ে শ্রীরামকৃষ্ণের উদ্দেশে প্রণাম জানিয়েছিলেন। পরে প্রাতরাশের টেবিলে কোনাে একজন সাধু কৌতুকপূর্বক তাঁকে স্মরণ করিয়ে দিয়েছিলেন, “মহারাজ, আপনি অদ্বৈত আশ্রমের নিয়ম ভেঙেছেন। এখানে স্বামীজীর নির্দেশ অনুসারে কেউ ধর্মীয় আচার পালন করতে অথবা কোনাে বিশেষ দেবতাকে প্রণতি জানাতে পারেন না। স্বামী মাধবানন্দজী তৎক্ষণাৎ উত্তর দিয়েছিলেন It is a force of habit. What can I do?" তাঁর জীবনে জ্ঞান ও ভক্তির পূর্ণ সমন্বয় ঘটেছিল। তাঁর বাহ্যিক ব্যবহার ছিল সম্পূর্ণ যুক্তিনিষ্ঠ এবং কঠোর, কিন্তু আমরা দেখেছি তাঁর অন্তর ছিল প্রেম ও ভক্তিরসে সিক্ত।



No comments

Powered by Blogger.