প্রাচীন সাধুদের কথা _স্বামী শান্তানন্দ II Swami Sridharananda - Spirituality Religion

Header Ads

প্রাচীন সাধুদের কথা _স্বামী শান্তানন্দ II Swami Sridharananda

প্রাচীন সাধুদের কথা _স্বামী শান্তানন্দ 

Sri Ramakrishna

Sri Ramakrishna

স্বামী শান্তানন্দ (১৮৮৪-১৯৭৪)

খুব সম্ভব ১৯৫৪-৫৫ সালে স্বামী শান্তানন্দজীকে উদ্বোধনে দর্শন করি। 
শুনেছিলাম তিনি একজন উচ্চস্তরের সাধু এবং শ্রীশ্রীমায়ের একজন প্রিয় শিষ্য। 
আমি প্রণাম করতে গেলে তিনি বললেন
দূর থেকে প্রণাম করাে।” 
আমি একটু হকচকিয়ে গেলাম।
 পরে জেনেছিলাম যে, মহারাজের T.B. হয়েছিল। 
এখন ভাল হয়ে উদ্বোধনে আছেন। 
আমার কল্যাণের জন্য তাঁর খুব কাছে যেতে নিষেধ করেছিলেন।
মহারাজ তখন হিক্কার জন্য খুব কষ্ট পাচ্ছিলেন এবং তা অনেক দিন ধরে চলেছিল।

মহারাজের যখন কাশীতে T.B. ধরা পড়ে (১৯৪৭-৪৮ সালে) তখন শ্রীধরানন্দজী তাঁর সেবক ছিলেন।
মহারাজকে জানানাে হয়নি যে তাঁর T.B. হয়েছে। 
তারপর স্বামী বিরজানন্দজীর ব্যবস্থাপনায় তাঁকে সিমলা T.B. hospital-এ পাঠানাে হয়। 
তখন তিনি জানতে পারেন তাঁর T.B. হয়েছে। 
২০০৫ সালের ২৩ মে শ্রীধরানন্দজী এই অপূর্ব কাহিনিটি বলেন, যা আমি ডায়েরিতে লিখে তাঁর দ্বারা approve করিয়ে নিই।
Sri Ramakrishna

Sri Ramakrishna


শান্তানন্দজী কথিত শ্রীশ্রীমায়ের আদেশ পাওয়ার প্রক্রিয়া ও শ্রীশ্রীমা শান্তানন্দজীকে বলেছিলেন, “জীবনে যদি কোনাে সঙ্কট আসে আমাকে স্মরণ কোরাে।
 নিজেকে কয়েক দিনের জন্য অপর লােকদের থেকে আলাদা রেখে খুব করে জপধ্যান ও প্রার্থনা কোরাে এবং আমার কাছে জিজ্ঞাসা করবে, ‘মা, কী করব?' 
ঐ সময় অল্প খাবে; নিজের দেহ-মন পবিত্র রাখবে
যতটুকু হলে নয়, ততটুকুই অপরের সঙ্গে কথা বলবে। 
অপরকে জানতে দেবে না তুমি কী করছ। 
একমনে এভাবে প্রার্থনা ও সাধনা করে যাবে। 
কখনাে ধৈর্য হারাবে না। 
যদি দেখ আমার আদেশ পেতে বা আমার উত্তর পেতে দেরি হচ্ছে তাতেও ধৈর্য হারাবে না। 
যদি দেখ কোনাে উত্তর আসছে না, তবে জানবে তােমার মন এখনাে সেই স্তরে আসেনি যাতে তুমি আমার আদেশ পাও।
 ভক্তি ও বিশ্বাসের সঙ্গে ব্যাকুল হয়ে ডেকে গেলে আমার থেকে উত্তর পাবে।”
দিন তিনেক পরে শান্তানন্দজী মায়ের দর্শন ও আদেশ পেয়েছিলেন।
 তিনি মাকে বলেছিলেন, “মা, আমার যদি T.B.-তে মৃত্যু হয় তাতে আমার কোনাে দুঃখ নেই। 
কিন্তু এই ছেলেটা (সলিল মহারাজ, পরে স্বামী শ্রীধরানন্দ,  বর্তমানে অস্ট্রেলিয়ার মহন্ত ) আমার সেবা করছে, এর যেন T.B. না হয়—এই আমার প্রার্থনা।” 
মা সম্মতি জানিয়েছিলেন। 
তারপর শান্তানন্দজী একথা শ্রীধরানন্দজীকে বলেছিলেন।

স্বামী শান্তানন্দজী বেলুড় মঠে স্বামীজীর মন্দিরের উল্টো দিকে প্রেমানন্দ ভবনে থাকতেন এবং সুশীল মহারাজ তাঁর সেবা করতেন। 
তাঁকে বহুবার প্রণাম করেছি।
 অধিকাংশ সময় তিনি চুপচাপ থাকতেন। 
সাধুদের মুখে শুনেছি, হরি মহারাজ বলেছিলেন
খগেন (শান্তানন্দজী) এ জীবনে শান্তি পেয়েছে। 
আমি একদিন মাধবানন্দজীকে জিজ্ঞাসা করেছিলাম, “মহারাজ, ধ্যানজপের সময় মন এত চঞ্চল হয় কেন?”
তিনি আমাকে বলেন,
 “ওই খগেন মহারাজকে দেখাে। 
তিনি বসামাত্র অন্তরের গভীরে ডুবে যান।
 তাকে মনের সঙ্গে যুদ্ধ করতে হয় না। 
তুমি তােমার গুরুর উপদেশমতাে ধ্যান” করাে, তাহলে ক্রমে তােমার মন শান্ত হবে।”
Sri Ramakrishna

Sri Ramakrishna


" আমি আমেরিকায় আসবার সময় মঠে কয়েক দিন ছিলাম। 
একদিন শান্তানন্দজীর আশীর্বাদ প্রার্থনা করতে গিয়েছিলাম।
 সেবক সুশীল মহারাজ।
শান্তানন্দজীকে বললেন
মহারাজ, চেতনানন্দ আমেরিকায় যাচ্ছে। ওকে আশীর্বাদ করুন।”
 মহারাজ শুনে চুপ করে থাকলেন। 
আমি মেঝেতে তাঁর চেয়ারের সামনে বসে রইলাম। 
দেখলাম তাঁর ঠোঁট দুটো নড়ছে। 
কখনাে চোখ বন্ধ করছেন আবার খুলছেন। 
প্রায় ১৫ মিনিট পরে আমাকে মহারাজ বললেন
জপ করাে।”
 তারপর আবার চুপ করে রইলেন আমার দিকে তাকিয়ে।
 আমি আরাে ১৫ মিনিট বসে রইলাম। 
শেষে সুশীল মহারাজ আমাকে বললেন
তুমি এখন যাও। মহারাজ আর কিছু বলবেন না।”
এখনাে ঐ প্রাচীন সাধুর বাণী ‘জপ করাে আমার কানে বাজে। 
এসব সাধু নীরব হয়েও মুখর। 
মৌনই তাঁদের শিক্ষা।
 উপশান্তোইয়ম আত্মা। 
মহারাজের সঙ্গে আমার দীর্ঘ কথােপকথন হয়নি, তার জন্য আমার কোনাে দুঃখ নেই।
 তাঁর কাছে বসে থাকলেই মন শান্ত হয়ে যেত।
Swami Sridharananda

Swami Sridharananda






Swami Sridharananda

Swami Sridharananda is the President of the Vedanta Centre of Sydney.
Born in Calcutta in December 1925, he is educated in Calcutta and obtained a degree in Mechanical Engineering. 
He joined the Ramakrishna Order in November 1947, received his initiation from Swami Virajananda Maharaj, the 6th President of the Ramakrishna Order. 
A direct disciple of Holy Mother Sarada Devi, Swami Virajanananda was among the first group of monks who worked along with Swami Vivekananda in establishing the Ramakrishna Mission.
Swami Sridharananda had the privilege of being a personal attendant to his master for 3 years until his Master attained of Mahasamadhi in 1951. 
He served the Ramakrishna Mission in various centres including Benares, Calcutta (Belur Math), Yangoon in Myanmar and Patna, before being deputed to Lucknow in December 1954. 
He was the main driving force in the establishment of the Lucknow Ashram and bringing it to its current eminence at its present location. 
He headed the Lucknow Centre for 46 years, till May 2000.
During 2000, he was assigned the task of establishing the Ramakrishna Order in Australia.
 Since October 2000 he has been engaged in establishing the Mission’s Centre in Sydney.




No comments

Powered by Blogger.