প্রাচীন সাধুদের কথা_স্বামী ধীরেশানন্দ (১৯০৭-১৯৯৮)
প্রাচীন সাধুদের কথা_স্বামী ধীরেশানন্দ (১৯০৭-১৯৯৮)
Sri
Ramakrishna
|
আমার
diary-গুলি
থেকে ৩০টা বক্তৃতার (From
The Diary of a Monk) বিষয়
পেয়েছ জেনে আনন্দ হলাে।
বিদ্বান,
বুদ্ধিমানগণ
মধুকর তুল্য। যেকোনাে বস্তু
থেকে তাঁরা শিক্ষণীয় বিষয়
আহরণ করেন। দৃষ্টান্ত-অবধূত
ও তাঁর চব্বিশ গুরু। ঐসব নিয়ে
ঘাঁটাঘাঁটি করার সামর্থ্য
আমার শরীর ও মনে এখন আর নেই।
তােমার কাজে লেগেছে জেনেই
আমার আনন্দ। তুমি যা ভাল বােঝ,
করাে।
এ বৃদ্ধ শরীরে আর আমা-দ্বারা
কিছু হওয়ার নয়। আমাকে নিয়ে
আর টানাটানি কোরাে না—এই
অনুরােধ। আমি তাে ঐ diary-গুলি
ফেলেই দেব ভেবেছিলাম। আরাে
কতকগুলাে article
লেখার
উদ্দেশ্যে। synopsis
করে
রেখেছিলাম। তা পড়ে আছে। আমার
এ-দেহের
গঙ্গাযাত্রার। পর সেগুলি
তুমি নেওয়ার চেষ্টা করতে
পার। হয়তাে তােমার কোনাে
কাজে লাগতে পারে। তােমরা এখন
আমাকে এরূপ আশীর্বাদ করাে
যেন তাঁর নাম। ও স্মরণ করতে
করতে বাকি দিন ক-টা
কেটে যায়। আর আমি কিছু চাই
না।
Sri
Ramakrishna
|
অন্তিমেরই
দিনে রামকৃষ্ণ বিনে গতি নেই
মন আমার।
রামকৃষ্ণ
ভজ রামকৃষ্ণ চিন্ত রামকৃষ্ণ
করাে সার।
এমন
দয়াল হয় না আর।।
জীবনী
লেখার বিষয়ে পূজনীয় গুরুদাস
মহারাজের (স্বামী
অতুলানন্দ)
সঙ্গে
কথা হয়েছিল। তিনি যা বলেছিলেন
তা নকল করে পাঠালাম। বিষয়টি
চিন্তনীয়। একদিন তিনি বলেছিলেন,
'Biographies are all 25% facts, the rest are all exaggerations.'
49517 Atman Alone Abides বই
থেকে (p.
145) quote করছি
।
Nobody
knows how Sukadeva suffered when he had toothache or stomach pain.
Nobody knows how he behaved then. Whoever one may be, no escape from
sufferings. I read the Ashtavakra Samhita. It is all right as an
ideal. But it is very difficult to live. Of course for a beginner the
state described in the book is tempting, it is so inspiring. Such
descriptions are all right.
Sri
Ramakrishna
|
People
want to conceal how great men suffered and how sometimes they
behaved. People like to hide, to suppress these things. They put a
gold leaf over the wound. They write biographies and show only the
good things in their lives. In America at one time, people got tired
of this sort of writing biographies that were nothing but adulation.
Such descriptions were called ‘all bunk' (twaddle). Put the thing
flat on the floor, so that one can see the whole of it. Good,
bad—both sides should be shown. So in America, people started
writing biographies showing the less complementary aspects of the
heroes and called it-bunking'
No comments