ধর্ম প্রসঙ্গে স্বামী ব্রহ্মানন্দ, II সত্য উপলব্ধিII - Spirituality Religion

Header Ads

ধর্ম প্রসঙ্গে স্বামী ব্রহ্মানন্দ, II সত্য উপলব্ধিII

ধর্ম প্রসঙ্গে স্বামী ব্রহ্মানন্দ, সত্য উপলব্ধি

হেনকালে মূর্তিকে জ্যোতির্ময় ভাবতে হয় যেন তার জ্যোতিতে সব আলোকিত চৈতন্য স্বরূপ immaterial ভাববে ধর্ম প্রসঙ্গে স্বামী ব্রহ্মানন্দ পৃষ্ঠা 11
দোষে গুণে মানুষ। দোষগুণ কমবেশি সকলেরই আছে। পরের দোষত্রুটি অনুসন্ধান না করে বরং নিজের কর। পরের গুণকে আর নিজের দোষকে বড় করে দেখবে। পরের দোষকে আর নিজের গুণকে ছোট করে দেখবে। মাছি ব্রণে বসে, মৌমাছি ফুলে। পরচর্চায় আত্মচর্চার ক্ষতি হয়। - স্বামী বিরজানন্দ পরমার্থ প্রসঙ্গ - সূত্র ৫৬ - পৃষ্ঠা ১১

Dana দিতে কে বলছে মনের শান্তি হয় তা নয় তাতে শরীরের উন্নতি হয় বেয়াম serum কম হয় শরীরে উন্নতির জন্য ধ্যান আদি করা উচিত ধর্ম প্রসঙ্গে স্বামী ব্রহ্মানন্দ পৃষ্ঠা 25

ধ্যান করতে করতে অনেক সময় চটি ধর্ষণ হয় আবার কখনো কখনো প্রণব ধনী বা ঘন্টাধ্বনি অথবা অন্য কোন দূরের শব্দ শুনতে পাওয়া যায় কিন্তু ওসব কিছুই নয় আরো এগিয়ে যেতে হবে তবে এসব লক্ষণ ভালো ঐরূপ হলে বুঝতে হবে ঠিক ঠিক রাস্তায় যাচ্ছি ধর্ম প্রসঙ্গে স্বামী ব্রহ্মানন্দ পৃষ্ঠা 26

শরণাগতি এবং কৃপা শরনাগত বলতে আমরা কি বুঝি আমাদের কিছু করতে হবে না আমরা কি হাত-পা গুটিয়ে বসে থাকব না তা নয় তার কাছে সরল প্রাণে সর্বদা প্রার্থনা করতে হবে আমি ভালো মন্দ কিছু জানিনা আমি তোমার আশ্রিত আমার যা অভাব তুমি পূরণ কর যে রাস্তায় চললে আমার কল্যাণ হবে সে রাস্তায় নিয়ে চলো তোমার স্মরণ মনন করার শক্তি দাওধর্ম প্রসঙ্গে স্বামী ব্রহ্মানন্দ পৃষ্ঠা 38

ভক্তিযোগ ভক্তিপথ omanush বলতে বাধ্য omanush2 include অন্তর্ভুক্ত করে বাহ্য পূজা উপকরণ দরকার তা তোমাদের পক্ষে সংগ্রহ করা কঠিন মানুষ bujhi সুবিধে মানে পাদ্য অর্ঘ্য ইত্যাদি দিয়ে পূজা করে মানুষ পুজো মানুষ অবধান করবে ধর্ম প্রসঙ্গে স্বামী ব্রহ্মানন্দ ভগবানের সাথে সম্পর্ক তিনি মন ও বুদ্ধির ogochore তিনি যাকে দেখান জানান বোঝান সেই তাকে দেখতে জানতে জানতে ও বুঝতে পারে তাকে জানলে জ্ঞানের কপাট খুলে যায় সকল গান আলগা হয়ে যায় মানুষ যখন এই অবস্থা লাভ করে তখন তার ঠিক ঠিক ধারণা হয় যে আমি তাঁর তিনি আমার ধর্ম প্রসঙ্গে স্বামী ব্রহ্মানন্দ পৃষ্ঠা 41

 আসনে বসেই woman আরম্ভ করতেন এই প্রথম বিচার করে মনকে বাইরের দিকে বাইরে থেকে ghutna তারপর ধ্যান জব আরম্ভ করতে হয় কিছু দিনের অভ্যাস করতে করতে মন কর্মসূচির হয়ে আসবে ধর্ম প্রসঙ্গে স্বামী ব্রহ্মানন্দ পৃষ্ঠা 45
বুদ্ধি নিয়ে কি তাকে বোঝা যায় মানুষের কি শক্তি আছে তার শরনাগত হও তার যা ইচ্ছা তাই তিনি করুন তিনি ইচ্ছা হয় তাকে ভালবাসতে হবে তার জন্য ব্যাকুল হতে হবে ধর্ম প্রসঙ্গে স্বামী ব্রহ্মানন্দ পৃষ্ঠা 61

মানুষের সাধ্য কি তার ধারণা করে তিনি কৃপা করে যাদের বোঝাবার সামর্থ্য দেন তারাই বুঝতে পারে যারা তাঁর কৃপা পেয়েছে তারাই কেবল সংসার জাল কাটিয়ে ভক্তি মুক্তির অধিকারী হয় ধর্ম প্রসঙ্গে স্বামী ব্রহ্মানন্দ পৃষ্ঠা 62

 তার শরণাগত হওয়া তাঁর চরণে নিজেকে বিকিয়ে দেওয়া সোজা কথা নয় যাকে জানিনা চিনি না করে তাকে ভালোবাসব কেমন করে তার কাছে নিজেকে বিলিয়ে দেব এই প্রশ্ন যতই মনে ওঠে ধর্ম প্রসঙ্গে স্বামী ব্রহ্মানন্দ পৃষ্ঠা 62

সাধকের অবস্থাভেদে বিশিষ্টাদ্বৈত অদ্বৈত সবই অনুভূত হয়ে থাকে অনুভূতির পর আবার জারি নিত্য তারি লীলা এইভাবে সত্য বলে অনুভূত হয় তবে কি জানিস সমাধির পর নিজের নিজের ভাবে একবার ডুবে যাওয়ার পর তবে ধর্মের আরম্ভ ধর্ম প্রসঙ্গে স্বামী ব্রহ্মানন্দ পৃষ্ঠা 66 তার সম্বন্ধে বুদ্ধি বিচার কল্পনাতেই দ্বারা যত উচ্চ ধারণাই করনা কেন যখন তার সাক্ষাৎ দর্শন হয় তখন ওই সকল ধারণা অতি তুচ্ছ হয়ে যায় ধর্ম প্রসঙ্গে স্বামী ব্রহ্মানন্দ পৃষ্ঠা 66


 যদি কেউ সম্পূর্ণ নিরালম্ব পথের কাঙ্গাল সারতে পারে তবে যদি তাঁর কৃপা হয় ব্রহ্মানন্দ লীলা কথা পৃষ্ঠা 67

করবার সময় একটা আনন্দময় স্বরূপ চিন্তা করে নিতে হবে তাতে নার্স না এগুলো সব শান্ত হয়ে যাবে স্ত্রীকে সাহায্য আনন্দময় ভেবে চিন্তা করতে হয় নইলে শুট কঠিন হয়ে যাবে ধর্ম প্রসঙ্গে স্বামী ব্রহ্মানন্দ জব কর দেখি না পারলে ব্রাহ্ম মুহূর্তে সময় আর নষ্ট করিস না ধ্যান ভজনে ডুবে যা কিছু কর কিছু করলে না আর আপনা থেকেই সব খুলে যাবে ধর্ম প্রসঙ্গে স্বামী ব্রহ্মানন্দ পৃষ্ঠা 76

হয়ে পড়ে বসবে দুটি হাত বুকের কাছে কিংবা ওপর পেটের উপর রেখে নিজেকে দেখে এভাবে ধান করবে 74 চিন্তা করতে হয় নইলে হয় না না হলেও যেটুকু সামনে আসে তিনি জানান প্রথমে থেকে আরম্ভ করবি না পারলে বারবার চেষ্টা করবি না এলে ছাড়বি কেন করতেই হবে donkey সহজে হয় ধর্ম প্রসঙ্গে স্বামী ব্রহ্মানন্দ পৃষ্ঠা 78

করতে করতেই হবে ধানের nextech পরের অবস্থা সমাধি নির্ভয় নির্ভর প্রভৃতি যা কিছু সবই সাধনের দ্বারা ভিতর থেকে বেরোবে তাকে সব ছেড়ে দে সম্পূর্ণ শরণাগত হও ধর্ম প্রসঙ্গে স্বামী ব্রহ্মানন্দ পৃষ্ঠা 78

এইরূপ ধ্যান করে স্ত্রীকে জ্যোতির্ময় ভেবে সহজেই নিরাকার ধানে পরিণত হয় তাতে বোধ হয় বোধ হয় তারপর জ্ঞানচক্ষু খুললে তখন প্রত্যেক প্রত্যক্ষ দেখা যায় সে আরেক জগত এই জগতটা যেন তাছাড়া এটা তখন তুচ্ছ হয়ে যায় যেমন udi কলকাতার এসে শহরের ঐতিহ্য ও সৌন্দর্য দেখে বললে ভুবনেশ্বর টা কিছুই না তারপর মনে হয়ে যায় তখন সমাধি তারপর নির্বিকল্প তারপর আরো এগিয়ে কি যে তা মুখে বলা যায়না সেখানে দেখা নাই sona নেই অনন্ত অনন্ত ধর্ম প্রসঙ্গে স্বামী ব্রহ্মানন্দ পৃষ্ঠা81

জনই প্রসাধন আর নেই ধান করতে হয় ধর্ম প্রসঙ্গে স্বামী ব্রহ্মানন্দ পৃষ্ঠা 83

তিনি ছাড়া আর কিছুই নেই সর্বং তিনি সব সবিতার কিছু calculated হিসাব কর না সেভ suddenly আত্মসমর্পণ কি একদিনে হয় সেটা হলে তো সব হয়ে গেল সেটার জন্য চেষ্টা করতে হয় ধর্ম প্রসঙ্গে স্বামী ব্রহ্মানন্দ পৃষ্ঠা 86

'আসল আনন্দ পেতে হলে সংসারসুখে-  জলাঞ্জলি দিয়ে ক্ষণিক আনন্দের মায়া ত্যাগ করে তাতে ষোলো-আনা মন দিতে হবে।  তার দিকে মন যত বেশি যাবে আনন্দ তত বেশি হবে। আর সংসারের দিকে, ভোগের মন যত বেশি যাবে, ততই দুঃখ - কষ্ট বেশী হবে। ' _ ধর্ম প্রসঙ্গে স্বামী ব্রহ্মানন্দ পৃষ্ঠা  ৯১

মন তথ্য কিরকম জানিস যেমন নাম ধরে ডাকতো না অমুক তো নাম ধরে ডাকলে রূপটিও আমার মনে জাগবে সেই রকম মন্ত্র এবং সঙ্গে সঙ্গে তার রূপ অর্থাৎ ইস্ট মূর্তি ধ্যান করতে হবে ধর্ম প্রসঙ্গে স্বামী ব্রহ্মানন্দ পৃষ্ঠা 109

 অভ্যাস করার প্রথম প্রথম বিশেষ দরকার যদি ভালো না লাগে তবুও নিত্য অভ্যাস করতে হবে শুধু অভ্যাসে অনেক কাজ হয় দু ঘন্টা করে জব করা দরকার কোন নির্জন বাগানে নদীতীরে বড় মাঠের ধারে অথবা নিজের ঘরে একলা চুপ করে বসে থাকলেও অনেক সময় কাজ হয় প্রথম প্রথম একটা রুটিন নিয়মিত কার্যপদ্ধতি করে কাজ আরম্ভ করা উচিত এমন কোন কাজের ভার নেয়া উচিত নয় যাতে রুটিন নিয়মিত কার্যপদ্ধতি ভেঙে যায়  ধর্ম প্রসঙ্গে স্বামী ব্রহ্মানন্দ পৃষ্ঠা 110

মন্ত্র জপ করা দরকার পড়বে পাঠ করে নিলে মন সহজে হয় এরপর অন্তত আধঘণ্টা চুপ করে বসে থাকা দরকার ধ্যান করার সময় তার effect of all নাও হতে পারে পরে হতেও পারে সেজন্য ধ্যান ছেড়ে অন্য কোনো সাংসারিক বিষয়ে বাবা যে বিষয়ে মন নিয়োজিত করলে বড় ক্ষতি হয় ধর্ম প্রসঙ্গে স্বামী ব্রহ্মানন্দ পৃষ্ঠা 110

 সে অবস্থা সমাধি বর্ণনা করা যায় না অস্থি নাস্তিক পার সেখানে সুখ নেই দুঃখ নেই আনন্দ নেই নিরানন্দ নেই আলো নেই আধার নেই কি আছে কী যে আছে মুখে বলা যায় না ধর্ম প্রসঙ্গে স্বামী ব্রহ্মানন্দ পৃষ্ঠা 115

ঠিক পাকা বিশ্বাস সেটা রেলস্টেশন অনুভূতি নাহলে হয় না একবার যদি তার দর্শন হয় অনুভূতি হয় তবেই ঠিক ঠিক বিশ্বাস হয় তার পূর্বেই সেই বিশ্বাসের খুব কাছাকাছি একটা হয় খুব জোর করে বিশ্বাস আনতে হয় বারে বারে এরকম করতে করতে বিশ্বাস দিয়ে বিশ্বাস করতে নেই যখন সন্দেহ উপস্থিত হবে তখন ভাবতে হয় ভগবান সত্য আমার অদৃষ্ট দোষে আমার অশুভ সংস্কারের ফলে তাকে বুঝতে পারছি নি  ধর্ম প্রসঙ্গে স্বামী ব্রহ্মানন্দ পৃষ্ঠা 115
  



No comments

Powered by Blogger.