বিনা তপস্যায় কৃপালাভ হয় না৷ - Spirituality Religion

Header Ads

বিনা তপস্যায় কৃপালাভ হয় না৷

আত্মদর্শন ঃ বিনা তপস্যায় কৃপালাভ হয় না৷ ঈশ্বরকে আত্মসমর্পণ মনে করলেই তাঁর কৃপা পাওয়া যায় না৷ তার জন্য সাধনার প্রয়োজন৷ আত্মসমর্পণ করলে নিজের আর কিছুই করার থাকে না, তখন নিজের ইচ্ছা বলে কিছু আর থাকে না৷ জনক রাজার উদাহরণ আছে৷ তিনি অষ্টাবক্রের কাছে আধ্যাত্মিক বিষয়ে উপদেশ চাইতে গিয়েছিলেন৷ উপদেশলাভের পর জনক যখন ফেরার জন্য ঘোড়ায় চড়তে যাচ্ছেন, এক-পা জিনের পাদানিতে রেখেছেন, সেইসময় অষ্টাবক্র বললেন ঃ "কই, আমার গুরুদক্ষিণা দিলে না যে!" জনক বললেন ঃ "আমার সর্বস্ব আপনাকে দিলাম৷ আমার রাজ্য, আমার বলতে যা কিছু আছে সব, এমনকি নিজেকে পর্যন্ত গুরুদক্ষিণা রূপে আপনাকে দিলাম৷" অষ্টাবক্র সে দক্ষিণা গ্রহণ করলেন৷ রাজা জনক এক পা পাদানিতে রাখা অবস্থাতেই দাঁড়িয়ে রইলেন, ঘোড়ার পিঠে চড়তে পারলেন না৷ কিছুক্ষণ পর অষ্টাবক্র তাঁকে জিজ্ঞেস করলেন ঃ "কি হলো? ঘোড়ায় উঠছ না কেন? মিথিলায় ফিরবে না?" জনক উত্তর দিলেন ঃ যাই কি করে?  আমার সর্বস্ব তো আপনাকে সমর্পণ করেছি, আমার নিজের বলতে কিছুই তো নেই৷ কাজেই নিজের ইচ্ছা বলতেও কিছু নেই আর৷" অষ্টাবক্র তখন জনককে সব ফিরিয়ে দিয়ে বললেন ঃ "আমার হয়ে তুমি রাজ্যশাসন কর৷" এরই নাম যথার্থ আত্মসমর্পণ৷--- স্বামী বীরেশ্বরানন্দ

No comments

Powered by Blogger.