কাজের ফাঁকে ফাঁকে কিছু সময় পাওয়া যায় সত্য, কিন্তু সেই সময়টুকুতে শাস্ত্র পড়া বা শাস্ত্রাৰ্থ চিন্তা করার ঠিক ভাব বা আগ্রহ আসে - Spirituality Religion

Header Ads

কাজের ফাঁকে ফাঁকে কিছু সময় পাওয়া যায় সত্য, কিন্তু সেই সময়টুকুতে শাস্ত্র পড়া বা শাস্ত্রাৰ্থ চিন্তা করার ঠিক ভাব বা আগ্রহ আসে

Ma Bhabatarini (Kali)


Sri Sarada Devi

Sri Sarada Devi

Swami Shivananda

Swami Shivananda

BANERSHAR SHIVA LINGA

BANERSHAR SHIVA LINGA

Sri Sarada Devi

Sri Sarada Devi

Swami Vivekananda

Swami Vivekananda

Sri Sarada Devi

Sri Sarada Devi

Sri Sarada Devi, Swami Vivekananda, Swami Shivananda

Sri Sarada Devi, Swami Vivekananda, Swami Shivananda


মহারাজ, কাজের ফাঁকে ফাঁকে কিছু সময় পাওয়া যায় সত্য, কিন্তু সেই সময়টুকুতে শাস্ত্র পড়া বা শাস্ত্রাৰ্থ চিন্তা করার ঠিক ভাব বা আগ্রহ আসে 
মহারাজ : সেই ভাব আনার জন্য চর্চা করতে হয়। প্রকৃতপক্ষে বাইরের অসুবিধার থেকে আন্তর বাধাই প্রবল। তাই দরকার অন্তর্মুখী হওয়া। দীর্ঘ সময় ধরে তাতে সম্পূর্ণভাবে মগ্ন হয়ে না থাকলে হয় না। এই প্রসঙ্গে আমার নিজের জীবনের একটা অভিজ্ঞতা বলি। তখন আমি উত্তরকাশীতে। ঠিক উত্তরকাশীতে না, নিচে নেমে এসে একটা গুহায় ছিলাম। দিনে একবার ভিক্ষা করে আনতাম। বেশ ছিলাম। একদিন গুহার ভিতরে রয়েছি। হঠাৎ শুনতে পাচ্ছি, বাইরে খুব কলরব। কী ব্যাপার দেখার জন্য বাইরে এলাম। দেখি, কোন এক পলিটিক্যাল পার্টির বেশ কিছু লােক সেখানে ক্যাম্প করেছে। একজনকে জিজ্ঞেস করলাম, আপনারা কতদিন থাকবেন ? বললে, একমাস। আমি ভাবলাম, একমাস থাকবে! তাহলে তাে আমার সর্বনাশ। তার পরদিন আমি, ওখানে আর থাকা যাবে না ভেবে, একটা নির্জন স্থান খুঁজতে বেরলাম। একটা গুহা পেলাম। কিন্তু বর্ষাকাল। দেখি চারদিক থেকে জল পড়ছে। জল পড়ে বেশ জল জমে গেছে। ওটা হল না। আরাে খুঁজতে খুঁজতে একটা পেলাম। কিন্তু সেই গুহার সামনে সারাদিন লােকেরা আসে জল নিতে। সারাদিনই লােকের ভিড়। সেটাও পছন্দ হল না। আর এদিকে সারাদিন ঘুরে ঘুরে খুব অবসন্ন হয়ে পড়েছি। পথে একটা গ্রামে কিছু ভিক্ষা করে খেয়েছিলাম। যাই হােক, সারাদিন কাটিয়ে নিজের গুহায় ফিরে এলাম। খুব ক্লান্তি ! মনে হল, আরে আমি কেন নিজে ব্যস্ত হচ্ছি ? যিনি আমার সব ব্যবস্থা করছেন, যিনি আমাকে দেখছেন—তাঁকে ভার দিয়ে আমি নিশ্চিন্ত হই না কেন ? একথা  ভাবতে ভাবতে সারাদিনের ক্লান্তিতে অবসন্ন হয়ে ঘুমিয়ে পড়লাম। পরদিন ভােরে উঠে দেখি কী জান ! সেইসমস্ত লােক ক্যাম্প তুলে কোথায় চলে গেছে

No comments

Powered by Blogger.