প্রশ্ন : মহারাজ, আমরা তাে কর্মে পরিণত বেদান্তের পথ ধরে চলার চেষ্টা করি। - Spirituality Religion

Header Ads

প্রশ্ন : মহারাজ, আমরা তাে কর্মে পরিণত বেদান্তের পথ ধরে চলার চেষ্টা করি।

Sri Ramakrishna


Sri Ramakrishna

Sri Ramakrishna
Sri Ramakrishna

Sri Ramakrishna



প্রশ্ন:- মহারাজ আমরা তাে কর্মে পরিণত বেদান্তের পথ ধরে চলার চেষ্টা করি। সাধন ভজন অল্প স্বল্প করি আর কাজকর্ম করি। বাকি সময়টা ঐভাব অবলম্বন করে চলি। বাইরের তুলনায় আমরা ভাল হতে পারি সংঘ হিসাবে দেখলে। কিন্তু আমাদের ব্যক্তিজীবনে ঠিক যেরকম ফললাভ করার কথা পর্যায়ে যেমন যেমন সাফল্য অর্থাৎ তৃপ্তি পাওয়ার কথা তেমন তাে পাচ্ছি না। 

মহারাজ:- কী করতে হবে আমরা আনুষ্ঠানিক করছি। আন্তরিকভাবে করতে হবে। আমরা হয়তাে লােক দেখানাে করছি না কিন্তু আন্তরিক করতে হবে। খাচ্ছি খাব–“হরিষে লাগি রহরে ভাই তেরা বনত বনত বনি যাই”—মূলত এই করছি। এইজন্য হচ্ছে না। দু এক পা এগলে কিছু বােঝা যায় না। সূর্যের দিকে যদি আমরা হাঁটতে আরম্ভ করি এক পা হাঁটলে তাে কাছেই যাচ্ছি। কিন্তু বুঝতে পারছি কি যে কাছেই যাচ্ছি করছিলাম। একটা হচ্ছে—যেহেতু এখানে একটা ধারা বা স্রোত আছে কাজেই আমি চেষ্টা করি বা না করি সেটা আমাকে টেনে নিয়ে যাবে। আর একটা—ধর্মজীবন যা ব্যক্তিগত চেষ্টা সাপেক্ষ। এই সংঘের মধ্যে সকলের সঙ্গে আছি বলেই উন্নতি হবে তা নয়। আমি যদি এর মধ্যে থেকে চেষ্টা করি তাহলে ব্যক্তিগত উন্নতি হতে পারে। কাজেই সংঘের মধ্যে থাকলেও ব্যক্তিগত চেষ্টার ওপর ব্যক্তিগত উন্নতি নির্ভর করছে। মহারাজ বিচার করে দেখতে হবে। এই সংঘ আমাদের তাকে কিছু সাহায্য করছি। যদিও আমরা খাচ্ছিদাচ্ছি পড়ে আছি আরাম করছি বা দুটো ফুল ফেলছি বা একটা কাজ করছি—তাতে তাে শুধু হবে না।

 প্রশ্ন :—না ওরা যে প্রশ্ন করছিল সামগ্রিকভাবে সংঘটা যদি আরেকটু অনুকূল হতাে সাধন ভজনের সহায়ক হতাে কিন্তু আমার তাে মনে হয় সংঘ সবসময় আমার মনােমত হবে না। তবে যতটুকু আনুকূল্য আছে তার মধ্যেই আমাকে চেষ্টা করে যেতে হবে। 
মহারাজ:- হাঁ যতটুকু পারা যায় চেষ্টা করতে হবে।


No comments

Powered by Blogger.