প্রশ্ন:—আমরা তাে নিজেদের অনুভবটা বুঝতে পারছি যে, আমরা আছি।
Sri
Ramakrishna
|
Sri
Ramakrishna
|
Sri
Ramakrishna
|
প্রশ্ন:—যতক্ষণ শব্দ-দ্বন্দ্ব হচ্ছে, সেটি ব্রক্ষ্মসত্তা নয়।
মহারাজ : কথা হচ্ছে, ব্রক্ষ্ম কী—তা ঠাকুর বলেছেন—মুখে বলা যায় না। তাহলে যখন আমরা ব্রক্ষ্ম বলছি, তখনাে ব্রষ্মের প্রকাশ শব্দের দ্বারা হচ্ছে । ব্রক্ষ্মকে যদি আমরা অনুভব করতে চাই, তাহলে আমাদের শাস্ত্র অর্থাৎ শব্দরাশি
প্রশ্ন:—সেইটাই তাে আমাদের অবলম্বন করতে হবে। আমাদের তাে অবলম্বন শব্দই।
মহারাজ : যদি শব্দ অবলম্বন কর, তাহলে ব্রক্ষ্মকে ধরতে পারবে না।
প্রশ্ন:-তাহলে আমরা ব্রক্ষ্মকে ধরার কী উপায় পাব ?
মহারাজ : অশব্দ। শাস্ত্র বলছে তাে, তিনি অশম্।।
“অশব্দমস্পর্শমরুপমব্যয়ং তথাইরসং নিত্যমগন্ধবচ্চ যৎ। অনাদ্যনন্তং মহতঃ পরং ধুবং নিচায্য মৃত্যুমুখাৎ প্রমুচ্যতে।” (কঠোপনিষদ্, ১।৩।১৫)
প্রশ্ন:—তিনি অশব্দম্ হলেন, কিন্তু আমরা তাে শব্দ দিয়েই তাকে বােঝাই।
মহারাজ : আরে বাবা ! তিনি ছাড়া আবার তােমরা আছ নাকি ?
প্রশ্ন:—সেই তাে। প্রত্যক্ষ অনুভব হচ্ছে। আগে যেটি বললেন, প্রত্যক্ষকেও তাে স্বীকার করতে হচ্ছে।
মহারাজ : প্রত্যক্ষ মানে চোখ দিয়ে দেখা ?
প্রশ্ন:—চোখ দিয়ে দেখা হচ্ছে। হ্যা, তাও হচ্ছে।
মহারাজ : না। তাকে চোখ দিয়ে দেখা যায় না।
প্রশ্ন:—আমরা তাে নিজেদের অনুভবটা বুঝতে পারছি যে, আমরা আছি ।
মহারাজ : কথা হচ্ছে কী, ব্রষ্মের স্বরূপ কী, তা মুখে বলা যায় না। এটি হচ্ছে সবচেয়ে ভাল কথা। সার কথা।
No comments