প্রশ্ন : মহারাজ, আপনি বলেছিলেন—যদি তুমি সেবাবুদ্ধি করতে পার, তাহলে দেহবুদ্ধি কমে যায়। - Spirituality Religion

Header Ads

প্রশ্ন : মহারাজ, আপনি বলেছিলেন—যদি তুমি সেবাবুদ্ধি করতে পার, তাহলে দেহবুদ্ধি কমে যায়।

Ma Bhabatarini (Kali)

Ma Bhabatarini (Kali)

Swami Shivananda

Swami Shivananda

BANERSHAR SHIVA LINGA

BANERSHAR SHIVA LINGA

Swami Vivekananda

Swami Vivekananda

Sri Sarada Devi

Sri Sarada Devi
Sri Sarada Devi, Swami Vivekananda, Swami Shivananda

Sri Sarada Devi, Swami Vivekananda, Swami Shivananda

প্রশ্ন:- মহারাজ আপনি বলেছিলেন—যদি তুমি সেবাবুদ্ধি করতে পার তাহলে দেহবুদ্ধি কমে যায়। 
মহারাজ:- দেখ বিচারের সঙ্গে ব্যাবহারিক জগতের—কর্মের বিরােধ তখনি হয় যখন মানুষ গভীর ধ্যানের ভিতর থাকে। যখন ধ্যানে পৌঁছায় তখন সমস্ত ইন্দ্রিয় বন্ধ করে ধ্যানে মনঃসংযােগ করতে হয়। সেসময় কর্মবিরােধ হয়। তখন কর্ম দিয়ে কিছু হয় না। ইন্দ্রিয়ের কর্ম আছে। কিন্তু মানুষ সাধারণত ধ্যানের সাথে যে কর্মের কিছুটা তফাৎ রয়েছে বলে সে অনেক দূরে। ঠাকুর যখন সমাধিমগ্ন তখন কি তিনি কাজ করতে পারতেন কথাই বলতে পারতেন না। কাজেই সে অবস্থায় কাজ হয় সাংসারিক কাজও হয় না
, নিঃস্বার্থ কাজও হয় না। সে-অবস্থার সঙ্গে কর্মের বিরােধ আছে। কিন্তু তার আগে অবধি কোন বিরােধ নেই। যতদিন পর্যন্ত না সাধক সেই অবস্থায় আসতে পারছে, ততদিন বিরােধ নেই। কারণ, বিচারের সঙ্গে বিচার্য বিষয়ের বিরােধ যদি না থাকে, তাহলে জনসেবায় বিরােধ কোথায়? তারপরে বিরােধ কোন্‌খানে? বলা হয়—যে কর্ম মানুষকে সঙ্কুচিত করে তার সঙ্গে বিরােধ আছে অর্থাৎ স্বার্থবুদ্ধিপ্রণােদিত কর্মের সঙ্গে বিরােধ আছে কিন্তু নিঃস্বার্থ কর্ম—তার সাথে কোন বিরােধ নেই। স্বামীজীও একথা বলছেন শঙ্করও এসম্পর্কে স্পষ্ট। শঙ্কর পরিষ্কার করে বলেছেন—যে কর্ম সকাম সেই কর্মের সঙ্গে বিরােধ। তারপর সকাম কর্ম করতে করতে যদি তার মনে নিষ্কাম ভাব এসে যায় তখন আর বিরােধ রইল না।

No comments

Powered by Blogger.