প্রশ্নঃ—যখন জগদ্ধিতের জন্য আমরা কাজ করছি, তখন কি মুক্তির কথা মনে থাকবে না?
|
Sri
Ramakrishna
|
Sri
Ramakrishna
|
প্রশ্নঃ—জীবের
উদ্দেশ্য কী?
পরমাত্মার
সঙ্গে জীবাত্মার অভিন্নতা
বা ঐক্যানুভব বা মুক্তি—এই
তাে?
মহারাজ
:
ঠাকুর
স্বামীজীকে বকুনি দেননি?
মুক্তিই
যদি উদ্দেশ্য হতাে,
তাহলে
এই বকুনির অর্থ কী?
ঠাকুর
স্বামীজীকে বলেননি যে,
নির্বিকল্প
সমাধির থেকে আরাে উঁচু অবস্থা
আছে?
সে
উঁচু অবস্থাটা কী?
প্রশ্নঃ—সর্বভূতে
ব্রক্ষ্মদর্শন করে তার সেবা
করা। —আমরা
যে বলছি,
কর্মযােগ
বা জগদ্ধিত আমাদের সাধন মহারাজ : লক্ষ্য। আত্মমুক্তিও লক্ষ্য, জগদ্ধিতও লক্ষ্য।
প্রশ্নঃ—দুটো
এক হল কী করে?
দুটোই
সমান বললেন,
দুটোই
সমান গুরুত্বপূর্ণ। দুটোই
যদি লক্ষ্য হয় তবে দুটো পৃথক
নয়?
মহারাজ
:
দুটো
তাে এক নয়ই। দুটি আলাদা—দুটি
পৃথক। কেউ জগতের হিত করার
চেষ্টা করছে,
আত্মমােক্ষের
দিকে নজর দিচ্ছে না। অন্য কেউ
আত্মমােক্ষ দেখছে,
জগদ্ধিতের
চেষ্টা করছে না। দুটোকেই সমান
গুরুত্ব দিতে হবে—স্বামীজীর
কথা এই। শব্দদুটির শেষে ‘চ’
শব্দটির অর্থ ‘এবং’—অর্থাৎ
দুটোকেই নিতে হবে। আত্মমুক্তির
চেষ্টা কর এবং জগতের হিতও
সেইসঙ্গে কর।।
প্রশ্নঃ—দ্বিতীয়টার
মধ্যে কোন আধ্যাত্মিকভাব নাও
থাকতে পারে। জাগতিক উপায়ে
অনেকে জগদ্ধিত করার চেষ্টা
করছে।
মহারাজ :
হ্যাঁ,
সেজন্যই
স্বামীজী জগদ্ধিতের সঙ্গে
আত্মমুক্তি বলছেন। দুটোতেই
সমানভাবে গুরুত্ব দেওয়া
হচ্ছে।
প্রশ্নঃ—যখন
জগদ্ধিতের জন্য আমরা কাজ করছি,
তখন
কি মুক্তির কথা মনে থাকবে না?
মুক্তির
কথা মনে রেখে I
মহারাজ :
এবার
তার উলটোটা তােমাকে বলছি।
যখন মুক্তির চেষ্টা করছ, তখন
জগদ্ধিত কি মনে থাকবে না?
প্রশ্নঃ -অনেক
সময় থাকে না। স্বার্থপরতা
এসে যায়,
এটা
লক্ষ করা যায়। শুধুই নিজের
মুক্তির জন্য চেষ্টা হচ্ছে।
মহারাজ
:
তেমনি
সমানভাবে জগদ্ধিতের সময়
আত্মমুক্তির কথা মনে থাকে
না। -তাই।
প্রশ্নঃ- কিন্তু দুটো যদি পৃথক হয়—
মহারাজ :
দুটো
পৃথক মানে,
দুটোকে
একসঙ্গে করতে হবে। পৃথক মানে,
একটা
করলেই হয়—তা নয়। দুটোকেই
সমান গুরুত্ব দিতে হবে।
প্রশ্নঃ—অর্থাৎ,
দুটোই
লক্ষ্য। একটা লক্ষ্য,
অন্যটা
উপায়—এরকম নয়। স্বামীজী
সেটাই বলেছেন।
মহারাজ :
একটা
মুখ্য,
অন্যটা
গৌণ—তাও নয়। কথামৃতকার যেভাবে
দেখিয়েছেন,
তাতে
মনে হয় কেবল আত্মমুক্তিটাই
লক্ষ্য। মুশকিল হচ্ছে,
স্বামীজীর
কথায় গুরুত্ব দেব,
না
কথামৃতের ওপর জোর দেব?
প্রশ্নঃ—সে-সিদ্ধান্ত
হয়ে গেছে। স্বামীজীর কথাই
স্বীকার করে নিয়েছে সবাই।
মহারাজ :
তাহলে?
সিদ্ধান্ত
হলে কী হবে,
এখনাে
আমাদের অনেকের মনে--
—দ্বিতীয়টা
অর্থাৎ জগদ্ধিতটা অনেকের
কাছে গৌণ। চিত্তশুদ্ধির উপায়
বা সাধন—এগুলােই আমরা বুঝে
থাকি। আবার,
জগদ্ধিতটা
যেন by
product।
আমরা ভগবানলাভের চেষ্টা করলে,
মুক্তিলাভের
চেষ্টা করলে সঙ্গে সঙ্গে
জগদ্ধিতও হবে I
প্রশ্নঃ—এরকম একটা মত
আছে। মহারাজ : তা তাে আছেই।
প্রশ্নঃ—সেটা স্বামীজীর অভিপ্রেত নয়?
মহারাজ
:
হ্যাঁ,
স্বামীজীর
অভিপ্রেত। তিনি বলেছেন,
একটা
গুহার মধ্যে বসে যদি সৎ চিন্তা
কর,
সেই
চিন্তা গুহার দেয়াল ভেদ করে
জগতে ছড়াবে।
প্রশ্নঃ—কিন্তু
আমাদের আদর্শ হিসাবে যখন motto
ঠিক
করলেন,
তখন
শুধু সেটাকে— মহারাজ : গােড়া থেকেই আমরা যদি মনে করি, একটা করলেই হয়, তাহলে ভুল করব।
No comments