ঠাকুরের আরাত্রিক স্তবে পাশাপাশি দুটি গুণের কথা রয়েছে নির্গুণ গুণময় এটা কিভাবে সম্ভব ?
Sri
Ramakrishna
|
Sri
Ramakrishna
|
Sri
Ramakrishna
|
Sri
Ramakrishna
|
প্রশ্নঃ-ঠাকুরের আরাত্রিক স্তবে পাশাপাশি দুটি গুণের কথা রয়েছে --- নির্গুণ গুণময় । নির্গুণও তিনি , গুণময়ও তিনি । তিনি সত্ব , রজ , তমোগুণের অতীত , অথচ গুণগুলি তাঁকেই আশ্রয় করে আছে । এটা কিভাবে সম্ভব ?
মহারাজ ঃ- গুণময় মানে গুণের বিকার নয় ।
সর্ব সদগুণ-সম্পন্ন ।
প্রশ্নঃ---ঠিক । এইটাই মনে করেছিলাম । কৃন্তন কলিডোর । কলি ---
মহারাজ ঃ- কলিডোরকে যিনি কেটে দেন ।
প্রশ্নঃ---ঠিক । এইটাই মনে করেছিলাম । কৃন্তন কলিডোর । কলি ---
মহারাজ ঃ- কলিডোরকে যিনি কেটে দেন ।
কলির বন্ধনকে যিনি কেটে দেন ।
কলিযুগে মানুষের যে অধোগতি ---- সেটি কেটে দেন ।
প্রশ্নঃ----আচ্ছা । 'তুমি তমোভঞ্জনহার' মানে ?
মহারাজ ঃ- তমোভঞ্জন বললে যা বোঝায় , হার বললেও তাই বোঝায় ।
প্রশ্নঃ----আচ্ছা । 'তুমি তমোভঞ্জনহার' মানে ?
মহারাজ ঃ- তমোভঞ্জন বললে যা বোঝায় , হার বললেও তাই বোঝায় ।
ওটা হিন্দিতে প্রচলিত আছে ।
' তস্য ভাসা সর্বমিদং বিভাতি ।'
তার ওপর সমস্ত বস্ত প্রকাশিত হচ্ছে । প্রকাশস্বরূপ তিনি ।
প্রকাশক নয় --- প্রকাশস্বরূপ ।
শ্রবণ তো অনেক হয়ে গেছে ।
"শ্লোকার্ধেন প্রবক্ষ্যামি যদুক্তং গ্রন্থকোটিভিঃ । ব্রক্ষ সত্যং জগন্মিথ্যা জীব ব্রহ্মৈব নাপরঃ ।।"
এও তো হয়ে গেল ।
আধ শ্লোকেতে সব কথা বলা হয়ে গেল ।
কূট তর্ক নয় ।
সহজ সরল তত্বটাকে বোঝাতে মানুষ অনেক কথা বলে ।
দেখতে হবে , আমরা বুঝতে চাই , না তর্ক করতে চাই ।
এইটা দেখতে হবে আগে ।
বুঝতে চাই যদি , তাহলে মনন করতে হবে ।
শ্রবণ অনেক হয়েছে , মনন হয়নি ।
তার পরে নিদিধ্যাসন ।
এই মননের পর্যায়ে পড়বে অনেক গ্রন্থ ।
তখনকার দিনে তো অনেক গ্রন্থ মুখে মুখে প্রচলিত ছিল ।
এখন সেটা ছাপা হয়ে বেরিয়ে গেছে এবং কিছু তাতে অর্থাগমও হচ্ছে ।
তবে তাতে নিজে চিন্তা করার শক্তি হারিয়ে ফেলছি ।
অপরের চিন্তাগুলো কম পড়ত , নিজে চিন্তা করত ।
প্রশ্নঃ- মহারাজ , আপনার প্রথম দক্ষিণেশ্বর দর্শনের কথা কিছু বলুন ।
মহারাজঃ- সে তো অনেকদিন আগের কথা ।
প্রশ্নঃ- মহারাজ , আপনার প্রথম দক্ষিণেশ্বর দর্শনের কথা কিছু বলুন ।
মহারাজঃ- সে তো অনেকদিন আগের কথা ।
সে কী মনে আছে আমার ।
তবে এইটুকু মনে আছে , বাগবাজার থেকে হেঁটে দক্ষিণেশ্বরে গিয়েছিলাম ।
সেসময় হেঁটেই যেতাম ।
হেঁটেই ফিরতাম ।
প্রশ্নঃ- কোন্ সাল মনে আছে ?
মহারাজঃ- না । সালটাল মনে নেই ।
প্রশ্নঃ- কোন্ সাল মনে আছে ?
মহারাজঃ- না । সালটাল মনে নেই ।
তবে আন্দাজ একটা করতে পারি । হয়তো ১৯১৬ বা ১৭ ।
প্রশ্নঃ----যদিও আগে কখনো-সখনো আপনার মুখে এসব শুনেছি , কিন্তু আবারও শুনতে ইচ্ছা করে । কেননা আপনিই বলেন , ভাল প্রসঙ্গের পুনরুক্তিতে দোষ হয় না ---- শাস্ত্রে আছে ।
মহারাজঃ আসলে , কথাটা হল --- শাস্ত্রেষু ন জামিতা অন্তি ।
প্রশ্নঃ----যদিও আগে কখনো-সখনো আপনার মুখে এসব শুনেছি , কিন্তু আবারও শুনতে ইচ্ছা করে । কেননা আপনিই বলেন , ভাল প্রসঙ্গের পুনরুক্তিতে দোষ হয় না ---- শাস্ত্রে আছে ।
মহারাজঃ আসলে , কথাটা হল --- শাস্ত্রেষু ন জামিতা অন্তি ।
শাস্ত্রের কোন আলস্য নেই ।
তাই একই কথা বারবার বলেছে , যাতে মনের ভেতরে ঢুকে যায় --- কথাগুলো অন্তরে বসে যায় ।
এই পুনরুক্তি অন্য জায়গায় দোষের হবে , কিন্তু শাস্ত্রে নয় ।
প্রশ্নঃ- মহারাজ , আপনার প্রথম দক্ষিণেশ্বর দর্শনের কথা কিছু বলুন ।
মহারাজঃ সে তো অনেকদিন আগের কথা ।
প্রশ্নঃ- মহারাজ , আপনার প্রথম দক্ষিণেশ্বর দর্শনের কথা কিছু বলুন ।
মহারাজঃ সে তো অনেকদিন আগের কথা ।
সে কী মনে আছে আমার ।
তবে এইটুকু মনে আছে , বাগবাজার থেকে হেঁটে দক্ষিণেশ্বরে গিয়েছিলাম ।
সেসময় হেঁটেই যেতাম । হেঁটেই ফিরতাম ।
প্রশ্নঃ---- কোন্ সাল মনে আছে ?
মহারাজঃ না । সালটাল মনে নেই ।
প্রশ্নঃ---- কোন্ সাল মনে আছে ?
মহারাজঃ না । সালটাল মনে নেই ।
তবে আন্দাজ একটা করতে পারি । হয়তো ১৯১৬ বা ১৭ ।
প্রশ্নঃ----যদিও আগে কখনো-সখনো আপনার মুখে এসব শুনেছি , কিন্তু আবারও শুনতে ইচ্ছা করে । কেননা আপনিই বলেন , ভাল প্রসঙ্গের পুনরুক্তিতে দোষ হয় না ---- শাস্ত্রে আছে ।
মহারাজঃ- আসলে , কথাটা হল --- শাস্ত্রেষু ন জামিতা অন্তি ।
প্রশ্নঃ----যদিও আগে কখনো-সখনো আপনার মুখে এসব শুনেছি , কিন্তু আবারও শুনতে ইচ্ছা করে । কেননা আপনিই বলেন , ভাল প্রসঙ্গের পুনরুক্তিতে দোষ হয় না ---- শাস্ত্রে আছে ।
মহারাজঃ- আসলে , কথাটা হল --- শাস্ত্রেষু ন জামিতা অন্তি ।
শাস্ত্রের কোন আলস্য নেই ।
তাই একই কথা বারবার বলেছে , যাতে মনের ভেতরে ঢুকে যায় --- কথাগুলো অন্তরে বসে যায় ।
এই পুনরুক্তি অন্য জায়গায় দোষের হবে , কিন্তু শাস্ত্রে নয় ।
No comments