প্রাচীন সাধুদের কথা--স্বামী রঙ্গনাথানন্দজী মহারাজ II VISIT TODAY RAMAKRISHNA - Spirituality Religion

Header Ads

প্রাচীন সাধুদের কথা--স্বামী রঙ্গনাথানন্দজী মহারাজ II VISIT TODAY RAMAKRISHNA

প্রাচীন সাধুদের কথা

--স্বামী রঙ্গনাথানন্দজী মহারাজ-- স্বামী বিরজানন্দজী মহারাজ

Sri Ramakrishna

Sri Ramakrishna

Sri Ramakrishna

Sri Ramakrishna

Sri Ramakrishna

Sri Ramakrishna

Sri Ramakrishna

Sri Ramakrishna



'সাধুজীবনের মূল কথা
ত্যাগ ও সেবাঃ
সন্ন্যাসীদের জন্য সম্পূর্ণ ত্যাগ একান্ত প্রয়ােজনীয়। আমাদের সংস্কৃতিতে ত্যাগ শব্দটাই অসামান্য। “ত্যাগেনৈকেহমৃতত্বমানশুঃ” – বৃহদারণ্যক উপনিষদ বলছে—শুধুমাত্র ত্যাগের দ্বারাই তুমি অমৃতত্ত্ব লাভ করতে পারাে।

এমন দৃষ্টিভঙ্গি নিয়ে যখন কোন শাখা কেন্দ্রে কাজ করতে যাবে, কিছু আদর্শ সর্বদা মনে জাগিয়ে রাখবে। প্রথমেই চাই শক্ত কাজ করার সামথ্য, অলসতা নয় কোন ভাবেই। একজন সাধু কখনােই অলস হতে পারে না। স্বামীজীর অনুগামী সাধু কখনাে অলস বা জড়তাসম্পন্ন হতে পারে না 
। আমি কাজ করবাে, যা আমাকে করতে দেওয়া হবে, তা আমি নিশ্চয়ই করব। যা আমাকে বলা হয়নি কিন্তু আশ্রমের জন্য প্রয়ােজনীয় তাও করব। আমি যেহেতু সেই কেন্দ্রের একজন, সেহেতু আমাকে সেই প্রয়ােজনীয় কাজ সম্পর্কে আলাদা করে বলার প্রয়ােজন থাকবে না। কঠিন কাজের ক্ষেত্রে এমন মনােভাব জরুরী।
--স্বামী রঙ্গনাথানন্দজী মহারাজ
যথার্থ ভাব নিয়ে সেবা করা কারাের নিজের পক্ষে যথেষ্ট তৃপ্তিদায়ক। অত্যন্ত সহজভাবে এটা স্বতঃস্ফূর্ত আনন্দ ও প্রশান্তি আনে। ধ্যান করা শক্ত হলেও সেবা করা খুব সহজ, সকলেই তা করতে পারে।
-- স্বামী বিরজানন্দজী মহারাজ


No comments

Powered by Blogger.