প্রাচীন সাধুদের কথা _স্বামী মাধবানন্দজী - Spirituality Religion

Header Ads

প্রাচীন সাধুদের কথা _স্বামী মাধবানন্দজী

প্রাচীন সাধুদের কথা _স্বামী মাধবানন্দজী

Sri Ramakrishna

Sri Ramakrishna

৬। স্বামীজী বলেছেন Work is worship. একথাটা এখন খুব বেশি শােনা যায় না। কর্মকালে মনে করতে হবে ঠাকুরের সেবা হচ্ছে। ভাল করে কাজ করলে জপধ্যানও ভাল হবে।।
৭। জপধ্যান, কর্ম, পাঠ ও শরীররক্ষা—এগুলি এককালে সাধন করার চেষ্টা করা উচিত। সমন্বয়ের দ্বারা সুন্দর ও উত্তম ফল লাভ হয়, চরিত্রের বিকাশ হয়।

৮। আমাদের জীবনে কোনাে ulterior motive, ক্ষুদ্র ভােগবাসনা, ক্ষমতালাভ, মান-যশ অর্জন প্রভৃতি নেই। God realisation-ই প্রধান আদর্শ ও অভিপ্রায়। সুতরাং, তাঁকে খুব অন্তরের সঙ্গে যত্নের সঙ্গে ভজনা করা চাই। যতকাল তাঁর ভজনা করব ততকালই তা হবে sincere, earnest-এ ভাব থাকা চাই। তাঁর দর্শনলাভ তাঁর কৃপার ওপর নির্ভর করে। তিনি শেষকালে কৃপা নিশ্চয়ই করবেন—এ সত্য।।
Sri Ramakrishna

Sri Ramakrishna

৯। আশ্চর্যকর কিছু করা উদ্দেশ্য নয়, wonderfully shine করার প্রয়ােজন নেই। নিজের শক্তি অনুযায়ী দায়িত্বশীল হয়ে সঙ্ঘের সেবা করলেই তা হবে substantial. তার মধ্যেই আমাদের গৃহত্যাগের ও সন্ন্যাসজীবনের সার্থকতা থাকবে এবং সমাজেরও কল্যাণ হবে।।
১০। অন্যান্য ধর্মসম্প্রদায়ের মধ্যে থাকে দু-চার জন মহাপুরুষ, কিন্তু আমাদের সঙ্ঘের মধ্যে রয়েছেন স্বয়ং ঈশ্বর-ঠাকুর। এজন্যই আমরা ধন্য। তিনিই কৃপা করে তাঁর কাছে এনেছেন—(নতুবা) সন্ন্যাসজীবন সহজ নয়, বরং দুর্লভ।
১১। আদর্শলাভ দু-চার দিনে হয় না। দীর্ঘকাল steadily, sincerely or earnestly তা করতে হয়, তবেই fulfilment আসে।।
যখনই স্বামী মাধবানন্দজীর কোনাে রচনা অথবা তাঁর সম্পর্কে কোনাে লেখা দেখি, আমি খুব মন দিয়ে তা পড়ি। ১৯৫৬ সালে স্যান্টা বারবারা বেদান্ত মন্দিরের উৎসর্গীকরণ উপলক্ষ্যে স্বামী মাধবানন্দজী আমেরিকায় এসেছিলেন। সেই অনুষ্ঠানে তিনি একটি ভাষণ দেন। ১৯৫৬ সালের



Sri Ramakrishna

Sri Ramakrishna


১২ ফেব্রুয়ারি হলিউড মন্দিরে প্রদত্ত সেই বক্তৃতাটি ‘Vedanta and the West' পত্রিকায় ১৯৫৯ সালের জানুয়ারি মাসে (সংখ্যা ১৩৫)Vivekananda and His Message' শিরােনামে প্রকাশিত হয়। আমি সেই প্রবন্ধটি বাংলায় অনুবাদ করি এবং ১৩৬৮ সনের মাঘ মাসের। উদ্বোধন’-এ তা প্রকাশিত হয়। ১৯৭৫ সালে আমি যখন হলিউডে ছিলাম সেসময়ে উদ্বোধন’ পত্রিকার ৭৬ বর্ষ, দশম সংখ্যায় স্বামী মাধবানন্দজী সম্পর্কে স্বামী নিরাময়ানন্দ লিখিত একটি হৃদয়গ্রাহী নিবন্ধ আমার চোখে পড়ে। লেখাটি কর্মযােগের গূঢ় রহস্য বুঝতে আমায় সাহায্য করে। আমি সঙ্গে সঙ্গে সেটি ইংরেজিতে অনুবাদ করে ‘প্রবুদ্ধ ভারত' পত্রিকার সম্পাদকের কাছে পাঠাই এবং তিনি ১৯৭৫ সালের নভেম্বর মাসে [প্রবুদ্ধ ভারত' পত্রিকায় সেটি প্রকাশ করেন। প্রবন্ধটির শিরােনাম ছিল 'Work or Worship'.
Sri Ramakrishna

Sri Ramakrishna




Ma Bhabatarini (Kali)

Ma Bhabatarini (Kali)
স্বামী মাধবানন্দজী
স্বামী মাধবানন্দজী

No comments

Powered by Blogger.