প্রাচীন সাধুদের কথা  - Spirituality Religion

Header Ads

প্রাচীন সাধুদের কথা 


প্রাচীন সাধুদের কথা স্বামী শঙ্করানন্দ (১৮৮০-১৯৬২)


[স্বামী শঙ্করানন্দজী যখন বার্ধক্যবশত বেশিরভাগ সময় বিছানায় শুয়ে থাকতেন তখন স্বামী গােকুলানন্দ বেলুড় বিদ্যামন্দির থেকে নিত্য তাঁকে খবরের কাগজ পড়ে শােনাতে যেতেন। ঐ কালে মহারাজের কিছু মূল্যবান কথাবার্তা তিনি তাঁর ডায়েরিতে লিখে রাখতেন। তা থেকে অধ্যাত্মজীবনের কয়েকটি বিষয় এখানে লিপিবদ্ধ করা হলাে। ১৯৯০ সালের ৮ আগস্ট দিল্লিতে স্বামী গােকুলানন্দ তাঁর ডায়েরি থেকে ৪১ পৃষ্ঠা xerox করে আমাকে দেন।]
Sri Ramakrishna

Sri Ramakrishna
বেলুড় মঠ, ২৯//১৯৬০
আজ খবরের কাগজ পড়তে পড়তে একজন সাধুর immoral কাজের জন্য jail হয়েছে শুনে মহারাজ(স্বামী শঙ্করানন্দ) ওপরের দিকে মুখ তুলে গম্ভীর স্বরে বললেন, “সাধু হওয়া সহজ নয়। গেরুয়া পরলেই সাধু হয় না। নিরন্তর প্রার্থনা না করলে মহামায়ার হাত থেকে সহজে নিষ্কৃতি পাওয়া যায় না।”
প্রশ্ন—এ জীবনে ভগবানলাভ করতে হলে কী প্রয়ােজন?
মহারাজ(স্বামী শঙ্করানন্দ)নিজের ওপর খুব বিশ্বাস রাখতে হবে। যে ভাবে পাপী পাপী, সে পাপী হয়ে যায়—এ ঠাকুরের কথা। ভাবতে হবে—হ্যাঁ, আমি এই জীবনেই ভগবানলাভ করব। ভগবানলাভ করা আর আত্মজ্ঞানলাভ করা একই কথা। ব্রহ্মবিদ ব্ৰহ্মৈব ভবতি। আত্মবিদ আত্মৈব ভবতি। চুরাশি লক্ষ যােনি ঘুরে এই মনুষ্যশরীর লাভ হয়। আর এই মনুষ্য শরীরেই ভগবানলাভ হয়। সুতরাং, এমন দুর্লভ মনুষ্যজন্ম লাভ করেও ভগবানলাভ না করলে জীবনই বৃথা।
প্রশ্ন—এই কাজের ভেতর দিয়ে, না একটানা exclusively জপধ্যান করে?

মহারাজ(স্বামী শঙ্করানন্দ) বললেন, “Exclusively জপধ্যান ক-জন পারে? তাই তাে স্বামীজী এসব কাজের ব্যবস্থা করে গিয়েছেন। ঠিক করে ভাবের সঙ্গে করলে এ থেকেও হয়। তবে বিশ্বাস রাখতে হবে। “একরকম পােকা আছে—কেবল জন্মাচ্ছে আর মরছে। সে রকম কত মানুষ জন্মাচ্ছে আর মরছে।”

Sri Ramakrishna

Sri Ramakrishna
Sri Ramakrishna

Sri Ramakrishna

Sri Ramakrishna

Sri Ramakrishna


Sri Ramakrishna

Sri Ramakrishna
Sri Ramakrishna

Sri Ramakrishna


No comments

Powered by Blogger.