প্রাচীন সাধুদের কথা_ঈশ্বরে লেগে থাকো-দেহে বা অন্য কোথাও কি হচ্ছে, কে গ্রাহ্য করে?
aa
Sri
Ramakrishna
|
“লঘুবাক্যবৃত্তি-তে
আছে—জাগ্রৎকালে চিত্তের একটি
বৃত্তি বিলয় হয়ে যে-পর্যন্ত
আরেকটি বৃত্তির উদয় না হয়,
সেই
বৃত্তিহীন অবস্থায় অর্থাৎ
সন্ধিকালে সর্বকল্পনা-বিরহিত
নির্বিশেষ আত্মচৈতন্য স্পষ্টরূপে
প্রকাশমান হন।
“সন্ধির
উদাহরণ—একটি মুক্তার মালা।
তুমি যদি ভালভাবে পর্যবেক্ষণ
কর,
দেখবে
দুটি মুক্তার মধ্যে সুতা বা
চেন রয়েছে—যা সব মুক্তাকে
ধরে রখেছে। দূর থেকে কেবল
সুন্দর মালাটি দেখা যায়,
সুতা
বা চেন দেখা যায়
।
ঐ সুতা বা চেন হচ্ছে consciousness.
প্রতিটি
মুক্তা হচ্ছে একটি চিত্তবৃত্তি।
এই বৃত্তিগুলি চৈতন্যসাগরে
ঢেউ-এর
মতাে উঠছে ও নামছে। প্রতিটি
বৃত্তি যদি ‘অহং ব্রহ্মাস্মি’
‘অহং ব্রহ্মাস্মি রূপে উঠতে
থাকে তখন জ্ঞান হয়ে যায়। _
“বেদান্তসার-এ
আছে—‘অহং
নিত্য-শুদ্ধ-বৃদ্ধ-মুক্ত-সত্য-স্বভাব-পরমানন্দঅনন্ত-অদ্বয়ং
ব্রহ্মাস্মীতি অখণ্ডাকারাকারিতা
চিত্তবৃত্তিরুদেতি’–আমি
নিত্য,
Sri
Ramakrishna
|
ঈশ্বরে লেগে থাকো-দেহে বা অন্য কোথাও কি হচ্ছে, কে গ্রাহ্য করে?
যখন
নানা বিপদ দুঃখ এসে বিভীষিকা
দেখাতে থাকে,
তখন
বল,
'হে
আমার ভগবান,
হে
আমার প্রিয়';
যখন
মৃত্যুর ভীষণ যাতনা হতে থাকে,
তখনও
বল,
হে
আমার ভগবান,
হে
আমার প্রিয়';
জগতে
যত রকম দুঃখ বিপদ আসতে পারে
তা এলেও বল,
হে
ভগবান,
হে
আমার প্রিয়,
তুমি
এইখানেই রয়েছ,
তােমাকে
আমি দেখছি,
তুমি
আমার সঙ্গে রয়েছ,
তােমাকে
আমি অনুভব করছি। আমি
তােমার,
আমায়
টেনে নাও,
প্রভু;
আমি
এই জগতের নই,
আমি
তােমার-তুমি
আমায় ত্যাগ কর না।
হীরার
খনি ছেড়ে কাঁচখণ্ডের অন্বেষণে
যেও না। এই
জীবনটা একটা মস্ত সুযােগ-তােমরা
কি এই সুযােগ অবহেলা করে সংসারের
সুখ খুঁজতে যাবে?
তিনি
সকল আনন্দের প্রস্রবণ-সেই
পরম বস্তুর অনুসন্ধান কর,
সেই
পরম বস্তুই তােমাদের জীবনের
লক্ষ্য হােক,
তা
হলে নিশ্চয়ই সেই পরম বস্তু
লাভ করবে।
সর্বদা
আমার আশীর্বাদ জানবে।
Sri
Ramakrishna
|
aa
No comments