প্রাচীন সাধুদের কথা_ ৩ টি প্রশ্ন
a
BANERSHAR
SHIVA LINGA
|
- প্রশ্ন - বেদ অনাদি অনন্ত’—এ-কথার বাস্তবিক তাৎপর্য কি?
- উহা কি বৈচিত মত্ররাজির সম্বন্ধে বুঝিতে হইবে ?
- যদি বেদমন্ত্রে নিহিত সত্যকে লক্ষ্য করিয়া বেদ অনাদি অনন্ত' বলা হইয়া থাকে, তবে ন্যায়, জ্যামিতি, রসায়ন প্রভৃতি শাস্ত্রও অনাদি অনন্ত; কারণ তাহাদের মধ্যেও তাে সনাতন সত্য রহিয়াছে ?
Ma
Bhabatarini (Kali)
|
উত্তর
-
এমন
এক সময় ছিল,
যখন
বেদের অন্তর্গত আধ্যাত্মিক
সত্যসমূহ অপরিণামী ও সনাতন,
মানবের
নিকট কেবল অভিব্যক্ত হইয়াছে
মাত্র—এইভাবে বেদসমূহ অনাদি
অনন্ত বিবেচিত হইত। পরবর্তী
কালে বােধ হয় যেন অর্থজ্ঞানের
সহিত বৈদিক মন্ত্রগুলিই
প্রাধান্য লাভ করিল এবং ঐ
মন্ত্রগুলিকেই ঈশ্বরপ্রসত
বলিয়া লােকে বিশ্বাস করিতে
লাগিল।
Sri
Sarada Devi
|
আরও
পরবতী কালে মন্ত্রগুলির অর্থেই
প্রকাশ পাইল যে,
তাহাদের
মধ্যে অনেকগুলি কখনও ঈশ্বরপ্রসত
হইতে পারে না ;
কারণ
ঐগুলি মানবজাতিকে—প্রাণিগণকেযন্ত্রণাদান
প্রভৃতি নানাবিধ পাপজনক
কার্যের বিধান দিয়াছে,
উহাদের
মধ্যে অনেক ‘আষাঢ়ে গল্প'ও
দেখিতে পাওয়া যায়।
Sri
Sarada Devi, Swami Vivekananda, Swami Shivananda
|
বেদ
‘অনাদি অনন্ত'—এ-কথার
যথার্থ তাৎপর্য এই যে,
উহা
দ্বারা মানবজাতির নিকট যে
বিধি বা সত্য প্রকাশিত হইয়াছে,
তাহা
নিত্য ও অপরিণামী। ন্যায়,
জ্যামিতি,
রসায়ন
প্রভৃতি শাস্ত্রও মানবজাতির
নিকট নিত্য অপরিণামী নিয়ম
বা সত্য প্রকাশ করিয়া থাকে,
আর
সেই অর্থে উহারাও অনাদি অনন্ত।
Sri
Sarada Devi
|
কিন্তু
এমন সত্য বা বিধিই নাই,
যাহা
বেদে নাই ;
আর
আমি আপনাদের সকলকেই আহবান
করিতেছি—উহাতে ব্যাখ্যাত
হয় নাই,
এমন
কি সত্য আছে,
দেখাইয়া
দিন।
Swami
Shivananda
|
aa
No comments