একজন ঠাকুর কে জিজ্ঞাসা করেছিল" ঈশ্বর সাকার না, নিরাকার? - Spirituality Religion

Header Ads

একজন ঠাকুর কে জিজ্ঞাসা করেছিল" ঈশ্বর সাকার না, নিরাকার?


একজন ঠাকুর কে জিজ্ঞাসা করেছিল" ঈশ্বর সাকার না নিরাকার

Sri Sarada Devi
   Sri Sarada Devi 



একজন ঠাকুর কে জিজ্ঞাসা করেছিল" ঈশ্বর সাকারনা নিরাকার?
ঠাকুর বললেন" আমি মাকে দুই ভাবেই দেখেছি।তিনিই অখণ্ড সচ্চিদানন্দ,আবার তিনিই। ভক্তের জন্য নানারূপ ধারণ করেন।কালীঘাটে মাকে দেখলাম ছােট ছােট ছেলেমেয়েদের জন্য খেলছেন। ফড়িং ধরছেন। আর একদিন দেখলাম আদি গঙ্গার উপর বেড়াচছেন। আর একদিন বলেছিলেন"এই যে মাএসেছেন লালপেড়ে শাড়ী পরে।
Swami Shivananda

Swami Shivananda


আবার কাপড়ের খুঁটে চাবির ছড়া বেঁধেছেন দক্ষিণেশ্বরএ ঠাকুরের ঘরে একঘর লােক বসা,কেশব সেন ও ছিলেন তখন বলেছিলেন এই কথা" আবার কথা কইছেন মায়ের। সংগে সকলের সামনে।এক পক্ষের কথা সকলে শুনছেন ঠাকুরের কথা। মায়ের কথা কেবল ঠাকুর শুনছেন। একদিন বলছেন"মা মন্দিরে ওঠানামা করছেন,আলুথালু কেশ,পায়ে নুপুর ঝুন ঝুন করছে।" আর একদিন কাশীপুর বাগানে বলেছিলেন "মাকে আজ দেখলুম বীণা বাজাচ্ছেন।" সাধনের সময় মায়ের নিরাকার রূপে মগ্ন হয়ে ঠাকুর একটানা ছয়মাস ছিলেন।
Sri Sarada Devi

Sri Sarada Devi

............ "সঙ্গীত , চিত্রাঙ্কন ও কবিতাএই তিনটা দিয়ে ও তাঁকে পাওয়া যায়।এই তিন্টাই চারু শিল্প ভাস্কর্য ও আর একটি। ওতেও হয়।" ঠাকুর এই কথা বলতেন। ঠাকুরের মুখে শুনেছি,, নবীন ভাস্কর সারাদিনে বেলা তিনটার সময় একবার মাত্র হবিষন্ন ভােজন করতেন। অত সংযত,অত তপস্যা করে তবে দক্ষিণেশ্বরের মা কালীকে বানিয়েছেন। তাইতাে অত জীবন্ত। যে বানাবে তার মন ঐ দৈব ভাবে একেবারে মিলে যাবে,তবে হাত দিয়ে ঐ ভাব পাথরে ফুটে উঠে।
Swami Vivekananda

Swami Vivekananda



No comments

Powered by Blogger.