প্রশ্ন :-বৈষ্ণবদের ভাব, অবতার বিষ্ণুর থেকে হয়। অবতাররা কার থেকে আসেন?
|
Ma
Bhabatarini (Kali)
|
Sri
Sarada Devi
|
Swami
Shivananda
|
BANERSHAR
SHIVA LINGA
|
Swami
Vivekananda
|
Sri
Sarada Devi
|
প্রশ্ন :-বৈষ্ণবদের ভাব, অবতার বিষ্ণুর থেকে হয়। অবতাররা কার থেকে আসেন?
মহারাজ : যত অবতার বিষ্ণুর থেকে হয়েছেন। কেন? কেননা বিষ্ণু হচ্ছেন রক্ষাকর্তা, ঈশ্বরের স্থিতিরূপ। স্থিতির জন্যই অবতাররা আসেন, তাই সবাই বিষ্ণুর অবতার।
প্রশ্ন :-মহারাজ, শুধু স্থিতির জন্য নয়, ধ্বংস করার জন্যও তাে আসেন।
মহারাজ
:
স্থিতি
করতে হলে তাে ওরকম করতে হবে।
তিনিই
“বিসৃষ্টেী
সৃষ্টিরূপা ত্বং স্থিতিরূপা
চ পালনে।
তথা সংস্কৃতিরূপান্তে জগতােহস্য জগন্ময়ে।”
তথা সংস্কৃতিরূপান্তে জগতােহস্য জগন্ময়ে।”
(শ্রীশ্রীচণ্ডী,
১৭৬)
সৃষ্টির
সময়ে তিনি সৃষ্টিকারণ হয়ে
আসেন। তিনি জগন্ময়-সৃষ্টিতেও
আছেন,
স্থিতিতেও
আছেন,
জগতের
লয়েও আছেন। মা যে কখনাে দু
চার ঘা চড়-চাপড়
দেন,
তা
তাে স্থিতির জন্য।
প্রশ্ন :-ঠাকুর
বলেছেন,
সাকারও
সত্য,
নিরাকারও
সত্য। একথাটা আমরা বুঝতে পারি
না। মহারাজ : ঠাকুর বলতেন, ভগবানের ইতি করতে নেই। তিনি এই হতে পারেন আর ঐ হতে পারেন না—এরকম ভাবতে নেই। তিনি সবই হতে পারেন। কাজেই তিনি সাকারও বটে, নিরাকারও বটে, আবার সাকার নিরাকারের পারেও বটে।
No comments