প্রশ্ন:—তা হলেও আমরা একসঙ্গে তাে একটাই view point দেখতে পারি। একসঙ্গে তাে দুটি view point দেখতে পারি না। সেটাই সমস্যা।
Sri
Ramakrishna
|
Sri
Ramakrishna
|
Sri
Ramakrishna
|
প্রশ্ন:—তা হলেও আমরা একসঙ্গে তাে একটাই view point দেখতে পারি। একসঙ্গে তাে দুটি view point দেখতে পারি না। সেটাই সমস্যা।
মহারাজ
:
বাজিকরই
সত্য। জগৎটা সত্য হয়,
যদি
সেটি ব্রক্ষ্ম হয়। “যদিদং
জগৎ ত্মৈব।” ব্রক্ষ্ম অপরিণামী,
জগৎ
পরিণামী কেমন করে হবে?
এর
উত্তরে বলছেন—জগৎটা তার ওপরে
আরােপিত। আরােপের দ্বারা যার
ওপর আরােপিত—তার কোন পরিবর্তন
হয় না। তাই আরােপের অধিষ্ঠান
তিনি হতে পারেন,
কিন্তু
তাতে তার কোন পরিবর্তন হয়
না।
প্রশ্ন:–ঠাকুর
দুটিকেই সত্য বলেছেন। সমস্যা—আমরা কোনটিকে অনুসরণ করব?
মহারাজ
:
যেটা
তােমার কাছে অনুকূল হবে,
সেটা
অনুসরণ করবে।
প্রশ্ন:—সিদ্ধান্তরূপে কোনটি নেব?
মহারাজ
:
তুমি
যদি অদ্বৈতবাদী হও তবে
সিদ্ধান্তরূপে ‘অদ্বৈত’কে
মানবে।
প্রশ্ন :
মহারাজ,
ঠাকুর
বলতেন,
শক্তিরই
অবতার। শক্তির অবতার বলতে আমরা
কী বুঝি?
মহারাজ
:
ভগবান
শক্তিরূপ। সৃষ্টি,
স্থিতি,
লয়
শক্তির দ্বারা হয়। যখন তিনি
ভগবান তখন তিনি সৃষ্টি,
স্থিতি,
লয়
করছেন। তারই অবতার হয়। যিনি
নিখুঁণ ব্রক্ষ্ম,
তাঁর
অবতার হয় না। সৃষ্টি,
স্থিতি,
লয়
যিনি করছেন,
সেই
ক্ষমতা বা ক্ষমতাবানকেই শক্তি
বা ঈশ্বর বলা হয়। তার অবতার
হয়।
No comments