প্রশ্ন : ঠাকুর বলছেন যে, শুদ্ধ-মন আর শুদ্ধ আত্মা এক। কিন্তু মন তাে জড় বস্তু, প্রকৃতি থেকে জাত। সেটা কী করে আত্মার সাথে এক হবে - Spirituality Religion

Header Ads

প্রশ্ন : ঠাকুর বলছেন যে, শুদ্ধ-মন আর শুদ্ধ আত্মা এক। কিন্তু মন তাে জড় বস্তু, প্রকৃতি থেকে জাত। সেটা কী করে আত্মার সাথে এক হবে

Ma Bhabatarini (Kali)

Ma Bhabatarini (Kali)

Sri Sarada Devi

Sri Sarada Devi

Swami Vivekananda

Swami Vivekananda

BANERSHAR SHIVA LINGA

BANERSHAR SHIVA LINGA
Sri Sarada Devi, Swami Vivekananda, Swami Shivananda

Sri Sarada Devi, Swami Vivekananda, Swami Shivananda

প্রশ্ন : ঠাকুর বলছেন যে, শুদ্ধ-মন আর শুদ্ধ আত্মা এক। কিন্তু মন তাে জড় বস্তু, প্রকৃতি থেকে জাত। সেটা কী করে আত্মার সাথে এক হবে?
মহারাজ : মন ব্ৰহ্লাতে আরােপিত বস্তু। তা না হলে তার প্রকাশ হতাে না। কেন আরােপিত বলছি? চৈতন্যে আরােপিত হলে তবে প্রকাশ হয়। ব্রম্মতে মন আরােপিত হলে তবে মনের প্রকাশ হয়। কাজেই, মন ব্রম্মতে আরােপিত। সেই মন মানে হল যে, মনসাবচ্ছিন্ন ব্রয়। তা, শুদ্ধ হলে কী হবে? আরােপের লােপ হবে। তাহলে কী থাকল? ব্রয় থাকল। এই হিসাব পেয়ে গেলে। শুদ্ধ-মন আর শুদ্ধ-বুদ্ধি এক ঠাকুর বলছেন, শুদ্ধ-মন ও শুদ্ধ-বুদ্ধি এক। শুদ্ধ-বুদ্ধি আর শুদ্ধ আত্মা এক। একই কথা হল। আরেকটা শ্লোকে ভগবান বলছেন
নমাং কর্মাণি লিম্পন্তি ন মে কর্মফলে স্পৃহা। 
ইতি মাং যােহভিজানাতি কর্মভি স বধ্যতে।” (গীতা, ৪১৪
প্রশ্ন :-মহারাজ, এই যে ভগবান কর্মের দ্বারা বদ্ধ হন না, কর্মফলে তার বন্ধন হয় না—এইটা জানলে সাধক কর্মের দ্বারা বদ্ধ হবে না। দুটো কি একই রকম
মহারাজ : বলা হচ্ছে, সে কর্মের দ্বারা বদ্ধ হয় না। ভগবান দেহধারী হয়েও কর্মের বন্ধনে বদ্ধ নন। সাধক জানবে—দেহধারী হয়েও কর্মের বন্ধনে আমি বদ্ধ নই।। 
প্রশ্ন :কিন্তু ভগবানের যে-গুণগুলি বা স্বরূপ সাধক নিজেতে আরােপ করে, ব্যাপারটা কি এই রকম? কিন্তু আমরা তার দ্বারা কি কর্ম থেকে মুক্ত হচ্ছি? সেইটা প্রশ্ন থেকে যায়। ভগবান তাে পূর্ণকাম। আমরা তাে তা নই। 
মহারাজ : আমাদের জানা মানে, ঐ জানার চেষ্টা করা। আরােপ যেমন বললে—আরােপ করা। এই হল। প্রথমেই পুরাে জানা হয় না। ঐরকম জানলে সে কর্মের দ্বারা বন্ধ হয় না। এই কথা আছে।

No comments

Powered by Blogger.