প্রশ্নঃ - মহারাজ , গুরুবাদ বিষয়ে কোন প্রথা আছে কি ? II প্রশ্নঃ---- ঠাকুর বলেছেন , সচ্চিদানন্দ‌ই একমাত্র গুরু । এর মানে কী ? - Spirituality Religion

Header Ads

প্রশ্নঃ - মহারাজ , গুরুবাদ বিষয়ে কোন প্রথা আছে কি ? II প্রশ্নঃ---- ঠাকুর বলেছেন , সচ্চিদানন্দ‌ই একমাত্র গুরু । এর মানে কী ?

Sri Ramakrishna


Sri Ramakrishna

Sri Ramakrishna
Sri Ramakrishna

Sri Ramakrishna


    মহারাজ ঃ-   একটা গল্প বলি শোন । যখন আমি উত্তর কাশীতে ছিলাম , তখন একদিন এক সাধু একজন অল্পবয়সি সাধুকে এক গ্লাস জল আনতে বলল । উত্তরে অল্প বয়সি সাধুটি বলল : না, আমি পারব না । প্রথমজন জিজ্ঞাসা করল , আরে কী ব্যাপার , আমি কি তোমার গুরু ন‌ই ? তখন ছোট সাধুটি বলল , কী আশ্চর্য ! আপনি তো মাত্র একটি শ্লোক শিখিয়েছেন আমাকে আর তাতেই আপনি গুরু হয়ে গেলেন ?(উচ্চ হাসি ) এই হচ্ছে পারস্পরিক সম্পর্ক । তাই দেরাদুনে গুরুদোয়ারার মহান্ত মহারাজ আমাদের একজন সাধুকে বলেছিলেন : স্বামীজী , কভি চেলা নেহি বনানা । চাক্কু মারেগা । (সকলের হাসি ) খবরদার শিষ্য তৈরি করো না । কারণ , পদের লোভে তারা আপনাকে ছুরি মারবে ।
     মহারাজ ঃ-    ঠাকুরের মধ্যে অলৌকিক শক্তির তেমন বহিঃপ্রকাশ ছিল না । তিনি কোন রোগ ভাল করতে পারতেন না । কাউকে এমন বর দেননি যাতে সে সুখ-সমৃদ্ধি লাভ করতে পারে । মাঝে মাঝেই তিনি সমাধিস্থ হতেন । কিন্তু সেটাও একটা বিচিত্র পন্থায় । ভাগবতের বিভিন্ন ক্ষেত্রে দেখা যায় , একজন মানুষ যিনি সমাধি প্রবণ তিনি নিজেও জানেন না কি হচ্ছে । তিনি চিৎকার করে উঠলেন , ভাবছেন--- পড়ে যাবেন । কিন্তু পড়লেন না । কারণ এটা সমাধি । তাঁরা ভাবতেন , এটা এক ধরনের অস্বাভাবিক আচরণ ।

No comments

Powered by Blogger.