প্রশ্ন: আপনি বললেন যে, তার কাছে আসা ধরলে গোঁড়ামি হবে, আদর্শের কথা ধরলে গোঁড়ামি নয়। তার কাছে আসা আর আদর্শের কাছে আসার তফাত কী?
|
Sri
Ramakrishna
|
Sri
Ramakrishna
|
Sri
Sarada Devi
|
প্রশ্ন—আপনি বললেন যে, তার কাছে আসা ধরলে গোঁড়ামি হবে, আদর্শের কথা ধরলে গোঁড়ামি নয়। তার কাছে আসা আর আদর্শের কাছে আসার তফাত কী?
মহারাজ : তিনি মানে কে?
প্রশ্ন—শ্রীরামকৃষ্ণদেব।
মহারাজ : শ্রীরামকৃষ্ণদেবতার দেহত্যাগ হয়ে গেছে।তাহলে? কাজেই যে-ভাব তিনি দিয়ে গেলেন, সেই ভাবকে গ্রহণ করতে হবে। -হ্যাঁ। কিন্তু তাঁর কাছে আসা ধরলে গোঁড়ামি হবে বললেন।
মহারাজ : গোঁড়ামি আমরা বলছি বটে, কিন্তু গীতায় যেমন বলছেন : স এবায়ং ময়া তেইদ্য যােগঃ প্রােক্তঃ পুরাতনঃ(43)
তেমন তিনি বললেন, সনাতন ধর্ম যা সর্বদা আছে তা থাকবে। একথাও তাে বলেছেন ঠাকুর। গোঁড়ামি হলে তাে আর একথা বলতে পারতেন না।
প্রশ্ন—তাহলে ভগবানই তাে এযুগে তার ভাব বা আদর্শ বললেন। নতুন হল কী করে?
মহারাজ : নতুন মানে, নতুন জীবনীশক্তি সঞ্চারিত হয়েছে তাতে।
প্রশ্ন—আদর্শ হিসাবে নতুনত্ব কিছু থাকবে না?
মহারাজ : হ্যা, সেই আদর্শটির ভিতরে নতুনত্ব আছে।
প্রশ্ন—সেটি কী মহারাজ? ঠাকুরের জীবনে বা ঠাকুরের আদর্শে, নতুন ভাব কী—একটু বলুন।
মহারাজ : নতুনত্ব হচ্ছে, যাগযজ্ঞাদি এখন আর করতে হবে না। ভগবানের নাম করলেই হবে। এ নতুন আদর্শ। যাগযজ্ঞ করতে হবে না
প্রশ্ন—একথা কেউ বলেছে? ঠাকুর বলেছেন। -চৈতন্যদেবও তাে নামের ওপর জোর দিয়েছেন।
মহারাজ : চৈতন্যদেব দিয়েছেন, তা ঠিক। কিন্তু চৈতন্যদেবের আদর্শের পরিণতি আমরা তাে দেখতে পাচ্ছি। আদর্শ যখন ম্লান হয়ে যায়, তখন তাকে পুনরুজ্জীবিত করতে অবতারের আবির্ভাব হয়। এজন্যই অবতারের আদর্শ একদিকে সনাতন, অন্যদিকে তেমন নবীন।
প্রশ্ন—সেজন্য ঠাকুর যেখানে বলছেন, কলিতে কর্ম করা কঠিন, সেটা কি এই বৈদিক কর্ম, যাগযজ্ঞাদি?
মহারাজ : হ্যাঁ। —কিন্তু কর্মযােগের তাে আবার প্রবর্তন হয়ে গেল।
No comments