প্রশ্নঃ স্বামী ব্রক্ষ্মানন্দ বলতেন , দুটো মিষ্টি কথা বলুন । দেখুন আমার মিষ্টি খাওয়া বারণ --- Diabetes ; কিন্তু মিষ্টি কথা বলা বারণ নয় । - Spirituality Religion

Header Ads

প্রশ্নঃ স্বামী ব্রক্ষ্মানন্দ বলতেন , দুটো মিষ্টি কথা বলুন । দেখুন আমার মিষ্টি খাওয়া বারণ --- Diabetes ; কিন্তু মিষ্টি কথা বলা বারণ নয় ।

Sri Ramakrishna


Sri Ramakrishna

Sri Ramakrishna

Sri Ramakrishna

Sri Ramakrishna

Sri Ramakrishna

Sri Ramakrishna

প্রশ্নঃ-   স্বামী ব্রক্ষ্মানন্দ বলতেন , দুটো মিষ্টি কথা বলুন । দেখুন আমার মিষ্টি খাওয়া বারণ --- Diabetes ; কিন্তু মিষ্টি কথা বলা বারণ নয় ।
মহারাজঃ-   আমার Diabetes নেই । সুতরাং মিষ্টি কথা শুনতে পারি অনেক । আমার কথাগুলো মিষ্টি কিনা আমি তো বুঝতে পারি না । আমার  কথা বেরিয়ে যায় , যারা শোনে তারা বুঝতে পারবে । কেউ কেউ বলে মিষ্টি । কেউ কেউ বলে --- আপনি বড় কঠিন নিয়ম বলেন । আমি বলি---কঠিন নিয়ম তো আমি বলি না , শাস্ত্র বলে । আমি কি করব ! একজন বলছে --- বড় অশান্তি । কী করলে শান্তি হবে ? আমি বললাম --- একটা সোজা উপায় আছে । বাসনা ছেড়ে দাও । তো অমনি মুখটা চুন হয়ে গেল । তা বলছে---- আমরা সংসারী লোক , বাসনা ছেড়ে দেওয়া কী করে সম্ভব ! তখন বলি--- তাহলে অশান্তি দুর করাই বা কী করে সম্ভব ? একটাই পথ আছে --- বাসনা ত্যাগ । তা যদি না করতে পার , অশান্তি যাবে না । জগৎটা অনিত্য এবং দুঃখময় । এখানে ভগবানের ভজনা কর । তা যদি না পার , জগৎটা অনিত্য ও দুঃখময় বলে যদি ধরে না নিতে পার , তবে কখনো শান্তি আসবে না । 
   প্রশ্নঃ-   সাধুজীবনের করণীয় কী কী---- এ সম্পর্কে একটু বলুন না , মহারাজ ---
      মহারাজঃ   সর্বত্যাগ---- এই হল প্রথম কথা । আর দ্বিতীয় কথা ---- সমস্ত তাঁকে সমর্পণ ‌। ত্যাগটা যেন নেতিবাচক , আর ইতিবাচক হল ---- সব তাঁকে অর্পণ ।

No comments

Powered by Blogger.