-নারদীয় ভক্তিসূত্র II Naradiya Bhakti Sutra - Spirituality Religion

Header Ads

-নারদীয় ভক্তিসূত্র II Naradiya Bhakti Sutra




বৈরাগ্য || -নারদীয় ভক্তিসূত্র হইতে । 
ভোগের প্রতি আমাদের একটি স্বাভাবিক আকর্ষণ আছে । 
এই আকর্ষণ বা বিষয়াসক্তির শক্তির সঙ্গে ঈশ্বরাভিমুখী মনের বিষম বিরোধ । 
সুতরাং ---- *যে মন ঈশ্বরকে লাভ করতে চায় ড মনকে অপর যে কোন বিষয়ে উদাসীন থাকতে হবে ।
* বৈরাগ্য বলতে কি বোঝায় সে কথা বলতে গিয়ে শ্রীরামকৃষ্ণ বলেছেন----- 
*যে কেবলমাত্র জগতের বিষয় থেকে মনটি তুলে নেওয়াই বৈরাগ্য নয়
* সেই সঙ্গে 
*ঈশ্বরের প্রতি অনুরাগ থাকলে তবেই তা বৈরাগ্য ।
* আবার *বিষয়বৈরাগ্যের সাথে ঈশ্বরপ্রীতি না থাকলে তা ঠিক ঠিক বৈরাগ্য হলো না।
* ◆কোন কারণে জীবনে হতাশা এলে মানুষের বিষয় বৈরাগ্য বা নির্লিপ্ততা আসতে পারে.......... কিন্তু 
*যদি সে ঈশ্বরগত প্রাণ না হয় তবে তা ত্যাগ বা বৈরাগ্য নয় ।
* আবার যদি এমন হয় ---- 
*মন ঈশ্বরাভিমুখী হলেও বিষয় সম্পর্কে তার ঔদাসীন্য নেই তবে বুঝতে হবে সে সম্পূর্ণ তদগতচিত্ত হতে পারেনি ।
* যতটুকু সে বিষয়ের সঙ্গে জড়িত, _____ঈশ্বরের পথে সেটুকুই তার বিঘ্ন হয়ে রয়েছে । 
সুতরাং 
*অনুরাগ ও বৈরাগ্য -----দুটি একসঙ্গে নিয়ে অগ্রসর হতে হবে ।
* একটি ইতিবাচক অপরটি নেতিবাচক । 
ইতিবাচক এই অর্থে 
*যে চিত্তপ্রবাহ একাগ্র লক্ষ্যে একমাত্র ঈশ্বরের দিকে ধাবিত হবে;
* এবং *দ্বিতীয়ত, ঈশ্বরের থেকে মনকে বিক্ষিপ্ত করে এমন যে কোন বিষয়ে তাকে সম্পূর্ণ নির্লিপ্ত হতে হবে ।
----- এটাই বৈরাগ্যের প্রকৃত অর্থ 
।---এর নাম *উপরতি* ।
 আপাতভাবে *উপরতি* শব্দটি নিবৃত্তি বোধক হলেও, ----- তার অপরদিকটি *প্রবৃত্তিমূলক*।
 আর সেটিই হচ্ছে *ঈশ্বরানুরাগ* --- 
*ঈশ্বরে অনন্যচেতা হওয়া*---- 
*এই দুটির একত্র সমাবেশ হলেই তা হবে প্রকৃত বৈরাগ্য ।
* বৈরাগ্য বলতে সাধারণ ভাবে বিষয়বৈরাগ্য বোঝালেও শ্রীরামকৃষ্ণ আমাদের শিখিয়েছেন ও দেখিয়ে দিয়েছেন- ____ 
*যে বিষয় ত্যাগ করলেই বৈরাগ্য হয় না ।
 তার ইতিবাচক দিকটি* অর্থাৎ 
*ঈশ্বরে ঠিক ঠিক ভালোবাসার মাধ্যমে ত্যাগ ও অনুরাগের------- একত্র সমাবেশ ঘটলে তবেই প্রকৃত বৈরাগ্যের পর্যায়ে পড়ে ।
-----এর একটিও বাদ দেওয়া যায় না।
* ------এর একটিকেও বাদ দেওয়া যায় না। 
*বিষয় বাসনা ত্যাগ না হলে অনুরাগ আসে না,* আর 
*অনুরাগ না থাকলে ত্যাগ অর্থহীন ।
* *ঈশ্বরোপলব্ধির জন্য একমাত্র যোগ্যতার প্রয়োজন হলো অনন্য চিন্তা ।
* গীতায় ভগবান বলেছেন------- 
* নিরন্তর অনন্যচিত্ত হয়ে যে ভক্ত আমাকে চিন্তা করেন, ভজনা করেন, আমাতে যিনি নিত্য যুক্ত আছেন সে উপাস্য ভক্তের যোগক্ষেম আমি স্বয়ং বহন করি ।
 অর্থাৎ ভক্তের সমস্ত ভার ভগবান নিজেই গ্রহণ করেন ।ক.স ~~স্বামী ভূতেশানন্দ ।।

No comments

Powered by Blogger.