প্রাচীন সাধুদের কথা - Spirituality Religion

Header Ads

প্রাচীন সাধুদের কথা

প্রাচীন সাধুদের কথা

Sri Ramakrishna


Sri Ramakrishna

Sri Ramakrishna

Sri Ramakrishna

Sri Ramakrishna

Sri Ramakrishna

Sri Ramakrishna

Sri Ramakrishna

Sri Ramakrishna


 বিশেষ ভাবে স্মরণ রাখতে হবে যে, “ত্যাগ’ অর্থে মনের আসক্তি-ত্যাগ-সর্বপ্রকার স্বার্থের ভাব ত্যাগ। নইলে আমি অপরের নিকট টাকা গচ্ছিত রাখলাম - হাতে টাকা ‘ছুঁলাম না, কিন্তু টাকা দ্বারা যে সব সুবিধে হয়, সব ভোগ করতে লাগলাম - তাকে কি আর ত্যাগ বলা যায় ? যে সময়ে গৃহস্থেরা মনু ও অন্যান্য স্মৃতিকারগণের উপদেশ মেনে সন্ন্যাসী অতিথিদের জন্য তাদের খাদ্যের কিয়দংশ পৃথক করে রেখে দিতেন, সে-সন্ন্যাসীর পক্ষে কাছে পয়সা-কড়ি কিছু না রেখে ভিক্ষাবৃত্তি দ্বারা জীবন ধারণ করলে কাঞ্চনত্যাগের উদ্দেশ্য সিদ্ধ হত। এখন কিন্তু কাল-ধর্মে গৃহস্থের সে ভাব বড়ই কম-বিশেষত বাংলাদেশে তাে মাধুকরী ভিক্ষের প্রথাই নেই। এখন মাধুকরী ভিক্ষের উপর নির্ভর করে থাকবার চেষ্টা করলে অনর্থক শক্তিক্ষয়ই হবে, কিছু লাভ হবে না। ভিক্ষের বিধান কেবল সন্ন্যাসীর পূর্বোক্ত উদ্দেশ্যদ্বয়ের সিদ্ধির জন্যে, কিন্তু ঐ উপায়ে এখন আর সে উদ্দেশ্য সিদ্ধ হবে না। 
 সুতরাং এ অবস্থায় যদি কোন সন্ন্যাসী নিজের জীবন-যাত্রার উপযােগী মাত্র অর্থ সংগ্রহ করে যে উদ্দেশ্যে তিনি সন্ন্যাস গ্রহণ করেছেন, তার সিদ্ধির জন্যে সমুদয় । শক্তি প্রয়ােগ করেন, তাহলে তাতে সন্ন্যাসধর্মের মূল উদ্দেশ্যের বিপরীতাচারণ হয় না। 
অনেক সময় লােকে অজ্ঞতাবশত উপায়কেই উদ্দেশ্য করে তােলে। দু-একটা দৃষ্টান্ত ভেবে দেখ। অনেক লােকের জীবনের উদ্দেশ্য – ইন্দ্রিয়-সুখ ভােগ। তার উপায়স্বরূপে সে টাকা রােজগার করতে আরম্ভ করে। কিন্তু এখানেও উদ্দেশ্য ভুলে উপায়ের প্রতি এতদূর আসক্ত হয় যে, টাকা সঞ্চয়ই করতে। থাকে, তা ব্যয় করে যে ভােগ করবে, তার ক্ষমতা পর্যন্ত তার থাকে না। আরও দেখ, কাপড় চোপড় কাচবার উদ্দেশ্য শুচি ও শুদ্ধ হওয়া। কিন্তু আমরা অনেক সময় শুধু একবার জলে ফেলে নিঙড়িয়ে নিলেই শুচি হলাম মনে করি। এই সব জায়গায় আমরা উপায়কে উদ্দেশ্যের আসনে বসিয়ে গােলমাল করে ফেলি। কিন্তু আমাদের উদেশ্য কখনই ভুল করা উচিত নয়। বাণী রচনা ১০/১২২-১২৩

No comments

Powered by Blogger.