প্রাচীন সাধুদের কথা _স্বামী গম্ভীরানন্দ - Spirituality Religion

Header Ads

প্রাচীন সাধুদের কথা _স্বামী গম্ভীরানন্দ

প্রাচীন সাধুদের কথা _স্বামী গম্ভীরানন্দ

Sri Ramakrishna


তারপর তিনি যখন প্রেসিডেন্ট হলেন তখন লিখেছিলেন তােমায় আর টাকা পাঠাতে হবে না। এখন ভক্তেরা যা দেয় তাতেই চলে যায়। আমি তবুও টাকা পাঠাতাম। ১৯৮৬ সালে মঠে গেলে মহারাজ বললেন, “দেখ, এটা বেলুড় মঠ। এখানে সবকিছু পাওয়া যায়। কেবল একটু হইচই করতে হবে। তােমার যখন যা দরকার জানিও।” আরাে বলেছিলেন, “তুমি কাপড়, চাদর, জামার কাপড় কিনাে না। আমি দীক্ষার সময় ওসব অনেক পাই। এখান থেকে নেবে। আর সিল্কের কাপড়চোপড় ওদেশে নিয়ে যাও। এদেশে সাধুরা সিল্কের কাপড় পরলে লােকে নিন্দা ও সমালােচনা করে; কিন্তু ওদেশের লােকেরা কিছু মনে করে না। তারপর সেবককে বললেন আমার যা যা দরকার সব দিতে, যাতে আমি ঠাকুরের অর্থ বৃথা ব্যয় না করি।
Sri Ramakrishna

Sri Ramakrishna




আমেরিকায় আসার পর আমি কয়েক বার দেশে গিয়েছি। তিনি আমার সঙ্গে দীর্ঘ সময় ধরে নানা বিষয়ে গল্প করতেন—আধ্যাত্মিক প্রসঙ্গ, প্রাচীন সাধুদের স্মৃতি, ইত্যাদি। তাছাড়া চিঠিপত্রে অনেক প্রসঙ্গের উত্তর দিতেন। মানুষ চলে যায়, থাকে স্মৃতি। পূজনীয় স্বামী গম্ভীরানন্দ মহারাজের স্মৃতি আমার কাছে প্রেরণাপ্রদ ও মধুময়।

No comments

Powered by Blogger.