প্রাচীন সাধুদের কথা _স্বামী গম্ভীরানন্দ  - Spirituality Religion

Header Ads

প্রাচীন সাধুদের কথা _স্বামী গম্ভীরানন্দ 

প্রাচীন সাধুদের কথা _স্বামী গম্ভীরানন্দ 


Sri Ramakrishna

Sri Ramakrishna
[এই দ্বিতীয় অংশটি স্বামী গম্ভীরানন্দ ও এক মহাজীবনের কথা গ্রন্থের ভূমিকা। এই গ্রন্থের ভূমি বা ক্ষেত্র, কা অর্থাৎ কীদৃশীতা পাঠকদের জানাবার জন্য আমি এই ভূমিকা লিখি। ত্রিশ বছর আগে তিনি দেহ রেখেছেন, এখনাে সাধু-ভক্তদের মুখে তাঁর আদর্শ, চরিত্রের গুণগান শুনি। শাস্ত্র বলেন, চলচ্চিত্তং চলদ্বিত্তং চলজ্জীবনযৌবন। চলাচলমিদং সর্বং কীর্ত্যিস্য স জীবতি।”—মন, ধন, জীবন, যৌবন সকলই চঞ্চল। কিন্তু কীর্তিমান ব্যক্তি মরেও অমর হয়ে থাকেন। স্বামী গম্ভীরানন্দের দিব্য জীবন ও legacy তাঁকে রামকৃষ্ণ সঙ্ঘে অমর করে রেখেছে।]

যিনি এখন দেহমুক্ত ও নাম-রূপের পারে, তাঁকে নাম-রূপের মধ্যে টেনে এনে তাঁর গুণাবলি গেয়ে সীমিত করা শােভা পায় না, উচিতও নয়। ত মানবমন মায়া-মমতা, শ্রদ্ধা-প্রেম-ভালবাসার ডােরে বাঁধা। তাই প্রিয়জনকে স্মৃতির রশি দিয়ে বেঁধে ধরে রাখতে চায়।

মানুষ মননশীল—মননের অধিকারী, মানুষের মানসপটে ক্রমাগত বৃত্তিপ্রবাহ চলতে থাকে, ঐ বৃত্তিগুলি চিত্তে রেখে যায় সংস্কার, আর এ সংস্কার থেকে আবার ওঠে বৃত্তি। যােগমতে এই চিত্তবৃত্তির অন্যতম হলাে স্মৃতি। এই স্মৃতিকে অবলম্বন করে মানুষ হেসে-কেঁদে জীবনের পথে চলতে থাকে। সংস্কারের তারতম্য অনুসারে স্মৃতির তারতম্য হয়। গভীর সংস্কার থেকে ওঠে অম্লান স্মৃতি, আর স্বল্প সংস্কার থেকে আসে স্লান বা আবছা স্মৃতি। স্বামী গম্ভীরানন্দের এই স্মারকগ্রন্থ (স্বামী গম্ভীরানন্দ ঃ এক মহাজীবনের। কথা) বহু সাধু-ভক্তের মূল্যবান স্মৃতিসম্ভার।
Sri Ramakrishna

Sri Ramakrishna



ইতিহাস চিরপ্রবহমান-এর গতি কখনাে থেমে যায় না। ইতিহাসের অতীত আছে, তেমনি বর্তমান ও ভবিষ্যৎ-ও আছে। ইতিহাস কখনাে সমান্তরালভাবে চলে না—এর প্রবাহ বয়ে চলে উত্থান ও পতনের মধ্য দিয়ে। রােম ও মােগল সাম্রাজ্যের ইতিহাস, বৌদ্ধ ও খ্রিস্টধর্মের ইতিহাস এর সাক্ষী। রামকৃষ্ণ সঙ্ঘের ইতিহাস রামকৃষ্ণ, সারদাদেবী, স্বামী বিবেকানন্দ ও রামকৃষ্ণের সন্ন্যাসী ও গৃহিশিষ্যদের মধ্যে সীমিত নয়। এ সঙ্ঘের গতি স্বামীজীর ভাষায় ‘১৫০০ বছর ধরে তরতর করে বয়ে চলবে। কেউ যদি মনে করে রামকৃষ্ণ ও তাঁর সাক্ষাৎ শিষ্যদের জীবনী ও কার্যাবলিতে রামকৃষ্ণ সঙ্ঘের ইতিহাস শেষ—তা হলে মহা ভুল করা হবে। রামকৃষ্ণের শেষ সাক্ষাৎ-শিষ্য স্বামী বিজ্ঞানানন্দের পর সঘের প্রেসিডেন্ট হয়েছেন স্বামী শুদ্ধানন্দ, বিরজানন্দ, শঙ্করানন্দ, বিশুদ্ধানন্দ, মাধবানন্দ, বীরেশ্বরানন্দ, গম্ভীরানন্দ, ভূতেশানন্দ, রঙ্গনাথানন্দ, গহনানন্দ, আত্মস্থানন্দ। এসব প্রেসিডেন্টের জীবনী ও কার্যাবলির ইতিহাস সত্যই গুরুত্বপূর্ণ এবং অতীব প্রয়ােজনীয়। এসব জ্ঞানি-গুণী সন্ন্যাসী রামকৃষ্ণ সঙ্ঘের ঐতিহ্য ও আধ্যাত্মিক ধারাকে পুষ্ট করেছেন। ইতিহাসের পাতায় এঁদের যদি নাম না থাকে সেটা হবে great loss-মহা লােকসান।


No comments

Powered by Blogger.