প্রাচীন সাধুদের কথা _স্বামী গম্ভীরানন্দ - Spirituality Religion

Header Ads

প্রাচীন সাধুদের কথা _স্বামী গম্ভীরানন্দ

প্রাচীন সাধুদের কথা _স্বামী গম্ভীরানন্দ

Sri Ramakrishna

Sri Ramakrishna
স্বামী শুদ্ধানন্দের জীবনী ও কার্যাবলি এখন ক-জন জানে? তিনি স্বামীজীর গ্রন্থাবলি অনুবাদ করে চিরস্মরণীয় হয়ে রয়েছেন। স্বামী বিরজানন্দ স্বামীজীর ইংরেজি জীবনীর তথ্য ও স্বামীজীর রচনাবলী যেভাবে জোগাড় করেছেন তার তুলনা হয় না। পরবর্তিকালে স্বামী শঙ্করানন্দ, স্বামী বিশুদ্ধানন্দ, স্বামী মাধবানন্দ, স্বামী বীরেশ্বরানন্দ, স্বামী গম্ভীরানন্দ, স্বামী ভূতেশানন্দ প্রমুখ খ্যাতনামা সন্ন্যাসীদের রামকৃষ্ণ সঙ্ঘে অবদানের কোনাে রেকর্ড বিশদভাবে লিপিবদ্ধ আছে বলে আমার জানা নেই। এসব মহান সন্ন্যাসী দধীচির মতাে তিল তিল করে নিজেদের জীবন দান করে রামকৃষ্ণ সঘকে পুষ্ট, দৃঢ় ও সুন্দর করে গিয়েছেন। স্বামী বিরজানন্দের ডায়েরি অবলম্বন করে স্বামী শ্ৰদ্ধানন্দ অতীতের স্মৃতি লিখেছেন—এটি একটি ঐতিহাসিক দলিল। পরবর্তিকালে স্বামী মাধবানন্দ ও স্বামী ভূতেশানন্দের স্মারকগ্রন্থ দেখতে পাই—যা ভক্তদের সংগৃহীত ও প্রকাশিত। স্বামী গম্ভীরানন্দের এই স্মারকগ্রন্থকে আমরা মনে-প্রাণে অভিনন্দন জানাই। এর মধ্যে আমরা তাঁর
Sri Ramakrishna

Sri Ramakrishna
স্মারকগ্রন্থকে আমরা মনে-প্রাণে অভিনন্দন জানাই। এর মধ্যে আমরা তাঁর। ব্যক্তিত্ব ও চরিত্রের কিঞ্চিৎ আস্বাদ পাব। তাঁর শরীরত্যাগের অব্যবহিত পরেই যদি এই গ্রন্থের কাজ শুরু হতাে, তাহলে তাঁর সমসাময়িক বহু সাধু ও ভক্তের মূল্যবান স্মৃতি পাওয়া যেত।
ইতিহাস কাকে মনে রাখে? তার পাতায় কারা স্থান পায়? ইতিহাসের সােনার তরিতে স্থান স্বল্প ও সংকীর্ণ, তাই সূক্ষ্ম বিচার করে তাতে যাত্রী তুলতে হয়। এ তরিতে আমজনতার স্থান নেই, তেমনি ধনী, বিলাসীদেরও স্থান নেই। এ তরির যাত্রী তাঁরাই যাঁরা মানবকল্যাণে নিঃস্বার্থে সর্বাধিক দান করে গিয়েছেন বা জগতে নূতন কিছু দিয়ে গিয়েছেন। যেসব ব্যক্তি কর্মের দ্বারা, ত্যাগের দ্বারা পৃথিবীর বুকে দাগ কেটে গিয়েছেন—ইতিহাস তাঁদেরই বরণ ও স্মরণ করে। স্বামী গম্ভীরানন্দ রামকৃষ্ণ সঙ্ঘের এমনই এক বরণীয় ও স্মরণীয় সন্ন্যাসী।


Sri Ramakrishna

Sri Ramakrishna



No comments

Powered by Blogger.