প্রাচীন সাধুদের কথা _স্বামী ভূতেশানন্দজী - Spirituality Religion

Header Ads

প্রাচীন সাধুদের কথা _স্বামী ভূতেশানন্দজী

প্রাচীন সাধুদের কথা _স্বামী ভূতেশানন্দজী

Sri Ramakrishna

Sri Ramakrishna

আমি-মহারাজ, গত সপ্তাহে আমরা নয় জন সাধু সান ফ্রানসিস্কো কনভেন্টে যাই এবং এক সন্ন্যাসিনী প্রশ্ন করেন, “What are the most essential things in monastic life?’ নয় জন সাধু নয় রকম উত্তর দেন। আপনি এ-বিষয়ে কী বলেন?
মহারাজ—ঐ সাধুরা কী বলেছেন তা-ই আমাকে প্রথমে বলাে।
আমি—কেউ বলেছেন, 'Humility and obedience', কেউ 'Renunciation and purity', কেউ God-realization', কেউ 'Longing and austerity', কেউ ‘Ramakrishna-Vivekananda ideal' ইত্যাদি।
মহারাজ—আমার উত্তর হচ্ছে ঐসব গুণকে একত্র করা হবে সাধুর আদর্শ।

আমি—১৯৭৭ সালে আমি কাশীতে বুদ্ধ মহারাজকে (স্বামী ভাস্বরানন্দজী) জিজ্ঞাসা করেছিলাম যে, রাজা মহারাজ আপনাকে কী উপদেশ দিয়েছিলেন? তিনি একগাল হেসে বললেন, ‘মহারাজ বলেছিলেন, সত্য ও ব্রহ্মচর্য—এ-দুটি পালন করলেই যথেষ্ট।
Sri Ramakrishna

Sri Ramakrishna

মহারাজ-ব্রহ্মচর্য কী, জান? কেবল celibacy ব্রহ্মচর্য নয়। There are many eunuchs. Are they brahmacharins? তারপর মীরার এই ভজনটি আবৃত্তি করলেন
সাধন করনা চাহিয়ে মনুয়া, ভজন করনা চাহিয়ে।
প্রেম লাগানা চাহিয়ে মনুয়া, প্রীত করনা চাহিয়ে।।
তিরণ ভখনসে হরি মিলে তাে বহুত মৃগী অজা।।
স্ত্রী ছােড়নসে হরি মিলে তাে বহুত রহে হ্যায় খােজা।।
মীরা কহে বিনা প্রেমসে নাহি মিলে নন্দলালা।”
আমি—মহারাজ, পাশ্চাত্যে অনেকে জিজ্ঞাসা করে, ঠাকুরকে দেখিনি, কী করে তাঁকে ভালবাসব? কী করে ভগবানের সঙ্গে সম্বন্ধ পাতাব?”
মহারাজ—কারণ, শ্রীরামকৃষ্ণ তােমার আত্মা। তুমি তাঁকে না ভালবেসে থাকতে পারবে না। ভগবান সবার আত্মা। তুমি কি নিজেকে ভালবাস না? ‘ন বা অরে পত্যুঃ কামায় পতিঃ প্রিয়াে ভবতি আত্মনস্তু কামায় পতিঃ প্রিয়া ভবতি। ন বা অরে বিত্তস্য কামায় বিত্তং প্রিয়ং ভবতি আত্মনস্তু কামায় বিত্ত প্রিয়ং ভবতি। [হে প্রিয়ে, পতির জন্যই যে পতি (জায়ার) প্রিয় হন তা নয়; (পত্নীর) আপনার প্রয়ােজনেই পতি প্রিয় হন। সম্পদের জন্যই যে সম্পদ প্রিয় হয় তা নয়; (মানুষের) আত্মপ্রয়ােজনেই সম্পদ প্রিয় হয়। (বৃহদারণ্যক উপনিষদ, //)]



No comments

Powered by Blogger.