প্রাচীন সাধুদের কথা_স্বামী ধীরেশানন্দ (১৯০৭-১৯৯৮) - Spirituality Religion

Header Ads

প্রাচীন সাধুদের কথা_স্বামী ধীরেশানন্দ (১৯০৭-১৯৯৮)

প্রাচীন সাধুদের কথা_স্বামী ধীরেশানন্দ (১৯০৭-১৯৯৮)

Sri Ramakrishna

Sri Ramakrishna


//১৯৮৩, কাশী সেবাশ্রম
তােমাকে একটি কাহিনি উপহার দিচ্ছি।
এক বড় রাজপণ্ডিত তার ছােট ছেলেকে মুখে মুখে অনেক শাস্ত্রের কথকতা শিখিয়েছে। একদিন রাজাকে বলে-কয়ে রাজসভায় সেই বালককে কথকতা করবার জন্য বসিয়েছে। বালক সুন্দর মঙ্গলাচরণ করে নানা শাস্ত্রের প্রমাণ দিয়ে খুব সুন্দর কথকতা করলে সকলে ধন্য ধন্য করল। এমনসময় কোথা থেকে একটি পাখির বাচ্চা উড়ে এসে রাজসভায় বালকের সামনে বসল। বালক অমনি স্থান-কাল সব ভুলে ঐ পাখিটাকে ধরবার জন্য নিজের মাথার টুপি খুলে পাখিটাকে চাপা দিল। তা দেখে রাজমন্ত্রী হেসে রাজাকে বললেন, “মহারাজ! পাণ্ডিত্য যা-কিছু বালক প্রকাশ করেছে তা তার বাপের শেখানাে, নিজের নয়। বালকের নিজস্ব হচ্ছে এই পাখি ধরাটা। বালকের স্বভাব প্রকাশ পেয়ে গিয়েছে এখানে।”
যে যত বড় কাজ করুক না কেন বা কথা বলুক না কেন, তার নিজের স্বভাব কখনাে না কখনাে ঠিক বের হয়ে পড়বেই। স্বভাব দুরতিক্রমনীয়ঃ।
Sri Ramakrishna

Sri Ramakrishna


//১৯৮৪, কাশী সেবাশ্রম
তত্ত্বজ্ঞান লাভের পথে এক কোটি বিঘ্ন। শুধু মন্দির দর্শনের পথে পঞ্চাশ লক্ষ। গঙ্গাস্নানের পথে পঁচিশ লক্ষ ও দানের পথে সাড়ে বারাে লক্ষ। এসব বিঘ্ন অদৃশ্য, চোখে দেখা যায় না। শুনিয়া ভীমসেন বলিলেন, “হে শ্রীকৃষ্ণ! কোথায় সব বিঘ্ন বলাে। আমি গদাঘাতে সব বিঘ্ন বিনাশ করব।” শ্রীকৃষ্ণ বলিলেন, “এসব বিঘ্ন অদৃশ্য। যদি জানতে চাও, তাে আজ বিশেষ পর্ব দিন, গঙ্গাস্নানে যাও বিঘ্ন টের পাবে।” গদাহাতে ভীমসেন সারাদিন গঙ্গাতীরে লােকারণ্যের মধ্যে বিঘ্ন খুঁজিয়া বেড়াইতেছেন। কিছুই না পাইয়া ফিরিয়া
Sri Ramakrishna

Sri Ramakrishna
আসিলেন। শ্রীকৃষ্ণ বলিলেন, “ বিঘ্ন দেখলে?” “কোথায়, খুঁজে তাে পেলাম। না।” “গঙ্গাস্নান করেছ?” “না, তার সময় পেলাম কোথায়? সারাদিন তাে বিঘ্ন খুঁজে বেড়িয়েছি।” “দেখলে? কত লােক দূর থেকে এসে আজ গঙ্গাস্নান করছে আর তুমি সারাদিন গঙ্গাতীরে ঘুরে বেড়িয়েও গঙ্গাস্নান করবার অবসর পেলে না। এখন বুঝলে শুভকর্মে কত বিঘ্ন?” “হ্যাঁ বুঝেছি।”
বিদ্যায়াং ধন্বিনাং কোটি তদং হরিমন্দিরে।
তদং জাহ্নবীতীরে তদর্ধং দক্ষিণে করে।

ধন্বিনাং কোটি অর্থাৎ এক কোটি যােদ্ধা বিঘ্ন করে। দক্ষিণে করে অর্থাৎ দক্ষিণ হস্ত দ্বারা দান করার ব্যাপারে সাড়ে বারাে লক্ষ বিঘ্ন।–এসব কথাই শুভকর্মে বহু বিঘ্ন বিদ্যমান তা বােঝানাের জন্য রূপক সহায়ে বর্ণনা। কেমন গল্পটি? বেশ, না?

No comments

Powered by Blogger.