প্রাচীন সাধুদের কথা_প্রকৃত ধর্ম -ধর্মের সংজ্ঞা ও স্বরূপ
প্রকৃত
ধর্ম
ধর্মের
সংজ্ঞা ও স্বরূপ
Sri
Ramakrishna
|
প্রকৃত ধর্মধর্মের সংজ্ঞা ও স্বরূপ
ধর্ম
এমন একটি ভাব—যা পশুকে মনুষ্যত্বে
ও মানুষকে দেখতে উন্নীত করে।
আমাদের
মনের একটি বৃত্তি বলে :
‘এটা
করাে।
আর একটি বৃত্তি বাধা
দিয়ে বলে :
না,
কোরাে
না।
আমাদের ভেতরে কতগুলি
প্রবৃত্তি।
আছে,
যেগুলি
ইন্দ্রিয়ের মধ্যে দিয়ে
বাইরে যাবার চেষ্টা করছে ;
আর
তার পেছনে আর একটি স্বর যতই
ক্ষীণ হােক না কেন,
বলে
চলেছে :
“যেও
,
বাইরে
যেও না।'
এই
দুটি প্রক্রিয়া সংস্কৃতে
দুটি শব্দে সুন্দর বােঝানাে
হয়েছে—“প্রবৃত্তি এবং
নিবৃত্তি’।
...ঐ
‘কোরাে না’ থেকেই ধর্ম এবং
আধ্যাত্মিকতার শুরু।
যেখানে
এই কোরাে না’ নেই,
সেখানে
ধর্মের আরম্ভই হয়নি বুঝতে
হবে।
Sri
Ramakrishna
|
প্রতিটি জীবাত্মাই স্বরূপত দৈবী স্বভাবসম্পন্ন।
জীবনের লক্ষ্য বাইরের এবং ভেতরের প্রকৃতিকে বশ করে অন্তর্নিহিত এই দেবত্বকে জাগিয়ে তােলা।
কর্ম, উপাসনা, মনঃসংযম অথবা জ্ঞান—এর মধ্যে একটি, একাধিক বা সবকটির সাহায্যে ভেতরের সেই দেবত্বকে বিকশিত করাে এবং মুক্ত হয়ে যাও।
এই হল ধর্মের সব।
মতবাদ, আচার-অনুষ্ঠান, শাস্ত্র, মন্দির বা অন্যান্য বাহ্য ক্রিয়াকলাপ ধর্মের গৌণ অঙ্গ-প্রত্যঙ্গ মাত্র।
Sri
Ramakrishna
|
মানুষের মধ্যে যে দেবত্ব প্রথম থেকেই আছে, তার বিকাশই ধর্ম। ধর্ম মানে শাস্ত্রপাঠ, তত্ত্বকথা কিংবা মতবাদ নয় ; ধর্মীয় আলােচনা এমনকী ধর্ম-সম্পর্কীয় যুক্তি-বিচারও নয়।
ধর্ম মানে (আদর্শস্বরূপ) হওয়ার চেষ্টা করা এবং ‘হয়ে যাওয়া’(It is being and becoming)...যতক্ষণ না তােমরা প্রত্যেকেই ঋষি হচ্ছ, যতদিন না প্রত্যেকেই আধ্যাত্মিক সত্যকে মুখােমুখি দেখছ, ততদিন তােমাদের ধর্মজীবন আরম্ভ হয়নি জানবে। যতদিন অতীন্দ্রিয় অনুভূতির দ্বার খুলে যায়, ততদিন তােমার কাছে ধর্ম কেবল কথার কথা মাত্র, ততদিন পর্যন্ত তুমি ধৰ্মলাভের জন্য প্রস্তুত হচ্ছ মাত্র, ততদিন পর্যন্ত (ধর্ম সম্বন্ধে) তােমার বক্তব্য পরােক্ষ বিবরণ মাত্র।
Sri
Ramakrishna
|
No comments