শেষ শয্যায় শুয়েও চেয়ে ছিলেন, সবাই যেন ভাল থাকে এবং ঠাকুর ও মাকে যেন বুঝতে পারে, তাঁদের উপলব্ধি করতে পারে - Spirituality Religion

Header Ads

শেষ শয্যায় শুয়েও চেয়ে ছিলেন, সবাই যেন ভাল থাকে এবং ঠাকুর ও মাকে যেন বুঝতে পারে, তাঁদের উপলব্ধি করতে পারে

শেষ  শয্যায়  শুয়েও  চেয়ে ছিলেন,  সবাই  যেন  ভাল  থাকে  এবং  ঠাকুর  ও  মাকে  যেন  বুঝতে  পারে,  তাঁদের  উপলব্ধি  করতে  পারে 
Sri Sarada Devi
Sri Sarada Devi


শেষ শয্যায়  শুনতে চেয়েছিলেন  ' খন্ডন  ভববন্ধন '
শেষবার  যখন   বেলভিউ  ক্লিনিকে  ভর্তি  হয়েছিলেন,   তখন  হয়তো  নিজেই  বুঝতে  পেরেছিলেন  , এ যাত্রায়  আর  বাড়ি  ফিরবেন না । আমাকে  বলতেন  , ' সমরজিৎ,  আমাকে  এবার  ছেড়ে  দাও । আমি  আর পারছি না ।'( Golden  Era  )আমি  সান্ত্বনা  দেওয়ার  ভঙ্গিতে  বলতাম,  ' কী বলছেন !  আপনার  জন্য  সারা  পৃথিবীতে  আপনার  অনুরাগীরা  উদ্বেল  হয়ে  আছেন । আর  আপনি  চলে  যেতে  চাইছেন  ?  আপনি  থাকলে  আমাদের  উপকার  হবে । আপনার  জন্য  আপনি  থাকবেন না,  থাকবেন  আমাদের  জন্য । ' ( Golden  Era)এই কথাগুলো  শুনে  একদম  চুপ  করে  যেতেন । সেই  সময়  আমার  মুখেই  শুনেছিলেন,  বর্তমানে  নরেন্দ্রপুর  রামকৃষ্ণ  মিশনের  যিনি  সেক্রেটারি,  স্বামী  সর্বগানন্দ  মহারাজ,  ভীষণ  ভাল  ঠাকুরের  গান  করেন । এবং  সেই  কথা  শুনতেই,  উনি  আমাকে   চেপে  ধরেন,  স্বামী সর্বগানন্দ   মহারাজকে   যদি  আমি  একদিন  হাসপাতালে  আসার  জন্য  অনুরোধ  করি । ( Golden  Era)স্বামী সর্বগানন্দ  মহারাজ  এসেছিলেন,  গানও   শুনিয়েছিলেন । এবং  তখনই  জানা  যায়,  মিসেস সেন  ও স্বামী সর্বগানন্দ  মহারাজ,  দুজনেই একই গুরু  ভাইবোন!  দুজনেই  দীক্ষা  নিয়েছিলেন  প্রভু  মহারাজের(স্বামী বিরেশ্বরানন্দজি মহারাজ)  কাছে ।
শেষ   নিঃশ্বাস  ত্যাগের  মূহুর্তে  আমি  মিসেস  সেনের  কাছে  ছিলাম না ,  তবে  ঠিক  আগের  দিনই  উনি  আমার  কাছে  শুনতে  চেয়েছিলেন  ' খন্ডন ভববন্ধন ' গানটি । ( Golden  Era)ওটা  গেয়ে   শোনানোর  পর  উনি  আমাকে  অনেক  আদর  করলেন ।  বললেন,  ' ভালো  থেকো । ঠিক  এভাবেই  মানুষের  সেবা  কোরো । ' 
শেষ  শয্যায়  শুয়েও  চেয়ে ছিলেন,  সবাই  যেন  ভাল  থাকে  এবং  ঠাকুর  ও  মাকে  যেন  বুঝতে  পারে,  তাঁদের  উপলব্ধি  করতে  পারে ।
Sri Ramakrishna

Sri Ramakrishna

মৃত্যুর  আগে  উনি  আমাকে  শ্রী শ্রী  সারদা মায়ের  ছবি  ও  বাণী  সম্বলিত  একটা  ছোট্ট  কার্ড  দিয়েছিলেন ।  যেটি   আমি  এখন  সবসময়  আমার  জামার  বুক  পকেটে  রাখি ।( Golden  Era)কার্ডটা  দিয়ে  বলেছিলেন ,  ' এটা  পড়ো,  আমি  শুনি । '  তাতে  লেখা  ছিল,   '  দেখা  না পেলে  কোথা  থেকে  ভালবাসা  হয় !  এই তোমার  সঙ্গে  দেখাটি  হয়েছে,  আমি  মা , তুমি  আমার  ছেলে । '
সুচিত্রা সেনের জীবনদর্শন
সুচিত্রা সেনের জীবনদর্শন
সত্যিই,   আমার  তো  মা  নেই,  উনিই  আমার  কাছে  মায়ের  রূপ  নিয়ে  ধরা  দিয়েছিলেন । যে  মায়ের  সঙ্গে  কাটানো  মুহূর্তগুলো  কখনও   ভুলতে  পারব না ।
*সুচিত্রা সেনের জীবনদর্শন*

লিখছেন  ডাক্তার সমরজিৎ নস্কর । ( আনন্দলোক পত্রিকা,  ২০১৬ )

No comments

Powered by Blogger.