শ্রীশ্রীমায়ের কৃপালাভ করেন_প্রিয়বালা দেবী - Spirituality Religion

Header Ads

শ্রীশ্রীমায়ের কৃপালাভ করেন_প্রিয়বালা দেবী



শ্রীশ্রীমায়ের কৃপালাভ করেন_প্রিয়বালা দেবী


শ্রীশ্রীমায়ের কৃপালাভ করেন_প্রিয়বালা দেবী

Sri Sri Ramakrishna

[প্রিয়বালা দেবী হবিগঞ্জ জেলার অধিবাসী।
১৩২৩ সালের পৌষমাসে তার কাকার সঙ্গে কোলকাতা যান।
শ্রীশ্রীমাকে এসময় তিনি বাগবাজার উদ্বোধন-বাড়িতে দর্শন করে শ্রীশ্রীমায়ের কৃপালাভ করেন

শ্রাবণ মাসের এক রাত্রে স্বপ্ন দেখি, প্রকাণ্ড সমুদ্র, জলে জল ! জলের উপর এক সুদৃশ্য বজরায় দিব্যকান্তি জ্যোতির্ময়মূর্তি ঠাকুর তাঁর সন্ন্যাসী শিষ্যবর্গ ! আমি ব্যাকুল হয়ে জলে ঝাঁপিয়ে পড়ে বজরায় উঠতে চেষ্টা করছি কিন্তু সামনের ময়লার জন্য অগ্রসর হতে পারছি না।

শ্রীশ্রীমায়ের কৃপালাভ করেন_প্রিয়বালা দেবী

Sri Sri Ramakrishna


আমার কাণ্ড দেখে।
ঠাকুর হাসছিলেন, হাসতে হাসতে বললেন, 'হবে হবে, সময় হলে আসবে

অল্পকাল পরেই বিধবা হয়ে প্রায় প্রত্যহ ঠাকুরকে দেখতে পেতাম।

ঠাকুরের একখানা ছবি বাবা আমার বিছানার কাছে রেখে দিয়েছিলেন।


  • কোনদিন শােয়ামাত্র,
  • কোনদিন শেষরাত্রে তন্দ্রাঘােরে দেখতাম,
  • ঠাকুর ছবি হতে নেমে এসে আমার মাথার কাছে দাঁড়াতেন,
  • তাঁর জ্যোতির্ময় মুখে দিব্য হাসি।

কোনদিন দুএকটি কথা বলতেন, কোনদিন একটু হেসে ছবিতে মিলিয়ে যেতেন।

একদিন একটি প্রার্থনা শিখিয়ে দিয়ে বললেন, সব সময় এই প্রার্থনাটি করাে।

একদিন জপ করার জন্য একটি নামও বলে দিলেন

একথা জানতে পেরে বাবা আমার দীক্ষার জন্য সচেষ্ট হলেন, ১৩২৩ সালের পৌষ মাসে কাকা আমাকে সঙ্গে করে সুদূর হবিগঞ্জ হতে কোলকাতায় নিয়ে গেলেন।

শ্রীশ্রীমাকে দর্শন করার জন্য প্রাণ অধীর হয়েছিল, কয়েকদিন ঘুমই হয়নি।

দীক্ষার দিন ঠিক করে কাকা আমাকে নিয়ে মায়ের বাড়িতে গেলেন।

আমি উপরে গিয়ে ঠাকুরঘরের পাশের ঘরে দাঁড়াতেই কোন ভক্ত স্ত্রীলােক বললেন, “ঠাকুরঘরে মা আছেন, যাও

আহা, কত ভক্তি নিয়ে এরা আসে! আমি যখন মাকে প্রণাম করতে এগিয়ে গিয়েছি, পূজনীয়া যােগীন-মা আমাকে দেখেই বুকে জড়িয়ে ধরলেন এবং মুখে মাথায় বুকে পিঠে হাত বুলিয়ে কত আশীর্বাদই করতে লাগলেন।

মাকে বললেন, “মা, দেখ দেখ, মেয়েটির চোখমুখ দেখ, মেয়েটিকে মা তােমার কাছে রেখে দাও।'

শ্রীশ্রীমায়ের কৃপালাভ করেন_প্রিয়বালা দেবী


শ্রীশ্রীমায়ের কৃপালাভ করেন_প্রিয়বালা দেবী
Sri Sri Ramakrishna

হেসে বললেন, 'হ্যাঁ, রাখলে বেশ হয়, আমি একে জানি।' যােগীন-মার সঙ্গে মাও আশীবাদ করছিলেন, আনন্দে আমার কান্না এলাে সর্বাঙ্গ কাঁপতে লাগল।

কতদিন কত ভাবনাই না ভেবেছি

  • ঠাকুর তাে আমাদের আপনার,
  • কিন্তু মা কি চিনবেন ?
  • হয়তাে চিনবেন না,
  • হয়তাে দীক্ষা দিতেই চাইবেন না।

আসামাত্র মা কোলে তুলে নিলেন
দীক্ষার পূর্বে গঙ্গাস্নানের কথায় মা বললেন, কিছু করতে হবে না

এসাে, এই আমি গঙ্গাজলের ছিটা দিচ্ছি' গঙ্গাজলের ছিটা দিয়ে তার পাশে একখানি আসনে আমাকে বসতে বললেন।

তখনও আমার শরীর কাঁপছিল, মা তাঁর বাঁ হাত দিয়ে আমাকে জড়িয়ে ধরে বসলেন।

স্বপ্নে প্রাপ্ত মন্ত্রের সঙ্গে আর একটি অংশ জুড়ে দিয়ে বললেন, ‘ঠাকুর অংশটুকু আমার জন্যে রেখে দিয়েছিলেন
শ্রীশ্রীমায়ের কৃপালাভ করেন_প্রিয়বালা দেবী


No comments

Powered by Blogger.