শ্রীশ্রীমায়ের অমৃত কথা 1-7 II ওরা কাকের বাচ্ছা নয়, কোকিলের বাচ্ছা, বড় হলেই আসল মাকে বুঝতে পারবে। - Spirituality Religion

Header Ads

শ্রীশ্রীমায়ের অমৃত কথা 1-7 II ওরা কাকের বাচ্ছা নয়, কোকিলের বাচ্ছা, বড় হলেই আসল মাকে বুঝতে পারবে।



Sri Ramakrishna

Sri Ramakrishna

Sri Ramakrishna

Sri Ramakrishna

Sri Ramakrishna

Sri Ramakrishna

Sri Ramakrishna

Sri Ramakrishna

শ্রীশ্রীমায়ের অমৃত কথা 1-7




  1. ধ্যান জপের একটা নিয়মিত সময় রাখা খুব দরকার। কারণ কখন কার সময় শেষ হয় বলা যায় না, সেই জন্য যতই গােলমাল হােক, নিয়ম রাখা খুব দরকার।
  2. মা আচ্ছা তােরা বল দেখি কোন জিনিসটা ভগবানের কাছে প্রার্থনা করতে হয়? নলিনী দিদি কেন পিসিমা, জ্ঞান, ভক্তি, মানুষ যাতে সংসারে সুখে থাকে এই সব প্রার্থনা করতে হয়। মা এক কথায় বলতে গেলে নির্বাসনা প্রার্থনা করতে হয়। কেন না বাসনাই সকল দুঃখের মূল। বার বার জন্ম মৃত্যুর কারণ, আর মুক্তি পথের অন্তরায়। একটু সন্দেশ খাওয়ার বাসনা থাকলেও পূণর্জন্ম হয়। তবে পূর্বে জন্মে সুকৃতি থাকলে চৈতন্য একেবারে হারায় না। নির্বাসনা বাসনার মধ্যে নয়।
  3. নলিনী দিদি-দেখ পিসিমা, কেমন সােনার চাঁদ ছেলে (রামময়) দুটো পাশ করে তিনটে পাশের পড়া পড়ছে। বাপ মা কত কষ্ট করে মানুষ করছে, পড়ার খরচা যােগাচ্ছে। ছেলে কিনা সাধু হবেন ! কোথায় রােজগার করে মা বাপকে খাওয়াবে, তা নয়। মা বলিলেন, তুই আর কি বুঝবি ? ওরা কাকের বাচ্ছা নয়, কোকিলের বাচ্ছা, বড় হলেই আসল মাকে বুঝতে পারবে। লালন পালন করা মাকে ছেড়ে আসল মায়ের কাছে উড়ে যাবে।
  4. নলিনী দিদি ভিজা কাপড়ে আসিয়া বলিলেন, "কাকে তাহার কাপড়ে প্রস্রাব করিয়াছেতাই আবার স্নান করিয়া আসিয়াছেন। শুনিয়া মা বলিলেন, বুড়াে হতে চললুম, কাকে প্রস্রাব করে কখনও শুনিনি। বহু পাপ, মহাপাপ না হলে কি মন অশুদ্ধ হয়? শুচিবাই।" মা আরও বললেন আমি তাে দেশে কত শুকনাে বিষ্ঠা মারিয়ে চলেছি ! দু-বার গােবিন্দ, গােবিন্দ বললুম, ব্যস সব শুদ্ধ হয়ে গেল। মনেতেই সব, মনেই শুদ্ধ, মনেই অশুদ্ধ।
  5. মামারা জগদম্বাকে ভগিনী রূপে পাইয়াছে। পূর্বপুর্বজন্মে মাথা কাটা তপস্যা করিয়াছিলেনতাই বর্তমান জন্মে স্বয়ং জগদম্বাকে ভগিনীরূপে পাইয়াছেন" - গিরিশ ঘােষ
  6. প্রসন্ন মামা- এই আশীর্বাদ কর যেন তােমাকে এবার যে ভাবে পেয়েছি, এই ভাবেই তােমাকে জন্ম জন্ম পাই; অন্য কিছু চাই নে। শ্রীমা বলিলেন - তােদের ঘরে আর? এই যা হয়ে গেল। রাম বলছেন মরে যেন আর না জন্মাই কৌশল্যার উদরে। আর তােদের মধ্যে? বাবা পরম রাম ভক্ত ছিলেন, পরােপকারী; মায়ের কত দয়া ছিল। তাই এ ঘরে জন্মেছি।
  7. মানস নামে এক যুবক গৈরিক বস্ত্র পাইয়া আনন্দে কালীমামার বৈঠকখানায় বসিয়া শ্যামা সঙ্গীত গাইতেছে। মা, মামীরা, রাধু, মাকু, শুনিতেছেন। হঠাৎ এক মামী মাকে বলিলেন ঠাকুরঝি, ঐ ছেলেটাকে সাধু করে দিলেন। আর মাকু বলিল ঐ ছেলের বাপ মা কত আশা করে তাকে মানুষ করেছিলেন। এখন সে সব চুরমার হয়ে গেল। মাকু আরও বলিল, বিয়ে করাও তাে একটা সংসার ধর্ম। পিসিমা তােমার উপর মহামায়া চটে যাবেন। সব শুনিয়া শ্ৰীমা বলিলেন মাকু ওরা সব দেব শিশু। সংসারে ফুলের মত পবিত্র হয়ে থাকবে। এর চেয়ে সুখের কি আছে? সংসারে যে কি সুখ তা তাে দেখছিস, তােদের সংসারে জ্বালায় আমার হাড় জ্বলে গেল।
  8.  

No comments

Powered by Blogger.