প্রশ্ন:—অশব্দ, অস্পর্শম্ বলা হচ্ছে, সেটা তাে শাস্ত্র শব্দ দিয়েই বলছে। যেটা বলতে চাইছিল শাস্ত্র, শব্দ দিয়েই তাে বলছে। - Spirituality Religion

Header Ads

প্রশ্ন:—অশব্দ, অস্পর্শম্ বলা হচ্ছে, সেটা তাে শাস্ত্র শব্দ দিয়েই বলছে। যেটা বলতে চাইছিল শাস্ত্র, শব্দ দিয়েই তাে বলছে।

Sri Ramakrishna


Sri Ramakrishna

Sri Ramakrishna

Sri Ramakrishna

Sri Ramakrishna



প্রশ্ন:অশব্দ, অস্পর্শম্ বলা হচ্ছে, সেটা তাে শাস্ত্র শব্দ দিয়েই বলছে। যেটা বলতে চাইছিল শাস্ত্র, শব্দ দিয়েই তাে বলছে। 

মহারাজ : শব্দ নেই—এটা শব্দ দিয়ে বলা হচ্ছে কিনা? শব্দকে প্রতিষ্ঠিত করা হচ্ছে কি?  ধরার জন্য বলা হচ্ছে। 
প্রশ্ন:-স্বরূপ না হলেও সেটার কথা বলা হচ্ছে। 
মহারাজ : শব্দ নেই মানে শব্দের প্রতিষ্ঠা হল
প্রশ্ন:-শব্দ নেই কেনব্রহ্ম শব্দ তাে ব্যবহৃত হচ্ছে। বেদে তাে ব্রহ্ম শব্দ হিসাবেই ব্যবহৃত হয়েছে। 
মহারাজ : শব্দের দ্বারা ব্ৰহ্লাকে বলা যায় না। অশব্দ মানেই হচ্ছে, তার কোন শব্দ নেই। ব্রয় শব্দও তার শব্দ নয়। ব্রহ্ম মানে সর্বব্যাপী। সবই নেই, তার ব্যাপকতা কোখেকে হবে
প্রশ্ন:মহারাজ, শব্দ তার নেই, স্পর্শ তার নেই, সেই জিনিসটি যে আছে। তার প্রমাণ কী?
মহারাজ : প্রমাণ দরকার হয় না। যে-বস্তু সম্বন্ধে সন্দেহ থাকে, সে বিষয়ে প্রমাণ দরকার হয়। কিন্তু যে-বিষয় নিঃসন্দেহ, তাকে আর প্রমাণের দরকার হয় না। -কী করে নিঃসন্দেহ হল? অশব্দ, অস্পর্শম্ যে ব্রহ্ম তাকে আমরা নিঃসন্দেহ
প্রশ্ন:-রূপে পাচ্ছি কী করে? দেখতেই পাচ্ছি না, অনুভবে আসছে না। 
মহারাজ : তােমরা কারা? তােমরা তাে অজ্ঞান। কথা হল, আমরা অজ্ঞান হতে পারি, কিন্তু ব্রহ্ম যে আছে, তার প্রমাণ যদি না থাকে
প্রশ্ন:-তাহলে আর সেইটি নিয়ে বিচার করে কী হবে
মহারাজ : আরে বাবা ! সমস্ত প্রমাণ ব্রষ্মের দ্বারা প্রমাণিত হচ্ছে। ব্রহ্মকে তাে অন্য প্রমাণ প্রমাণিত করতে পারে না। 
প্রশ্ন:-তাহলে আর ওটা নেই বললেই ভাল, মহারাজ। 
মহারাজ : নেই বললে তাে একটা ব্যাখ্যা হল। তা নয়। যে বলছে ব্রহ্ম নেই, সে কে
-তাকে শব্দের দ্বারাও জানা যাচ্ছে, স্পর্শের দ্বারাও জানা যাচ্ছে—যে কথা বলছে। 
মহারাজ : তাকে যদি খোঁজ কর, তার স্বরূপকে ধরতে চেষ্টা কর, তখন কি পাবে কিছু
প্রশ্ন:-যদি তার কিছু না থাকে, তিনি নেই, শূন্য ?
মহারাজ : শূন্য বলতে গেলে তাে শব্দের দ্বারা বলা হল। 
প্রশ্ন:আমরা তাে তাই বলছি, শব্দের দ্বারা প্রকাশিত জিনিসই আছে। শব্দের অতীত কোন জিনিস নেই। 
মহারাজ : শব্দের অতীত কথাটা বলেই ব্রষ্মের স্বরূপকে বােঝানাে হল। স্বরুপকে মুখে বলা যায় না। এই যে মুখে বলা যায় না, এটাই হল ব্রহ্মকে বােঝানাে। 
প্রশ্ন:এটাও তাে বুঝতে হবে। বলা যায় না—এটাও তাে শুনে বললে আমরাও বুঝতে পারব না। বলা যায় না, কোন পর্যায়ে কেন বলা যায় 
মহারাজ : বলা যায় না—এটাও তাে বলা হচ্ছে। এ তাে উলটো কথা। বলা যায় না মানে, সেটি শব্দাতীত। তাতে আবার বলা যায় না—এটাই বলা হল। এ কোন্ দেশি কথা
প্রশ্ন:পূর্বপক্ষীর তাে কথা এই যে, যাকে জানার কোন উপায় নেই, সেটা আবার আছে কী করে 
মহারাজ : না, না। বলছি। যে-সম্বন্ধে কোন সন্দেহের অবকাশ নেইতাকে আবার আলাদাভাবে প্রমাণ করার কী প্রয়ােজন
প্রশ্ন:-কোন সন্দেহের অবকাশ নেই 
মহারাজ : তােমার কি সন্দেহ আছে, তুমি আছ কী নেই
প্রশ্ন:-আমার অস্তিত্ব সম্বন্ধে কোনও সন্দেহ নেই। 
মহারাজ : সন্দেহ নেই, এখন তােমার অস্তিত্বটি কী, সেইটি বিচার করে দেখতে দেখতে সব শূন্য হয়ে যায়। তােমার অস্তিত্ব খুঁজতে গেলে পাওয়া যায় না কিছু। এই হল তােমার স্বরূপ। 





No comments

Powered by Blogger.